রাজউক প্রকল্পের দীর্ঘসূত্রতায় ক্ষোভ গণপূর্তমন্ত্রীর

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নেওয়া বিভিন্ন প্রকল্পের দীর্ঘসূত্রতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

সংস্থাটির কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা অনেক কিছু করলেন, তবে বাস্তবায়ন করবেন কবে? ২০১১ সালে প্ল্যান করলেন, এটা কি কাছাকাছি মনে হয়? এখন ২০২৪ সাল। বলতে পারেন, আমরা তো ড্রয়িং করেছি, ডিজাইন করেছি, এটা করেছি, ওটা করেছি, পেপার তৈরি করেছি। কিন্তু বাস্তবে কাজ কতটুকু করেছেন? কিসের পরিকল্পনা করি আমরা? যে পরিকল্পনায় কোনো অগ্রগতি নাই। ওসব পরিকল্পনা করে লাভ কী?

গতকাল বৃহস্পতিবার দপুরে রাজউক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হাজারীবাগ ট্যানারি শিল্প এলাকায় জলবায়ু সহিষ্ণু সবুজ কর্ম পরিকল্পনা নিয়ে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এভাবেই ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। রাজউক আয়োজিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম। রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল মো. ছিদ্দিকুর রহমান সরকার (অব.)-এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, সিআরজিএপির টিম লিডার ফজলে রেজা সুমন প্রমুখ।

গণপূর্ত মন্ত্রী বলেন, ১৯৯৬-৯৭ সালে আমি প্রধানমন্ত্রীর অফিসে কাজ করেছি। তখন থেকে হাজারীবাগের কথা শুনছি।

সেখান থেকে ট্যানারি শিল্প সরিয়ে দেওয়ার কথা হয়; কিন্তু এখনো পুরোদমে সিদ্ধান্ত বাস্তবায়ন করা সম্ভব হয়নি। আবার যেখানে নেওয়া হয়েছে; সেখানেও কাজ সঠিকভাবে হয়নি।

রাজউকের কর্মকর্তাদের উদ্দেশে উবায়দুল মোকতাদির বলেন, সংস্থাটি (রাজউক) অনেক শাক্তিশালী একটা প্রতিষ্ঠান। আমরা যারা রাজনীতি করি, শুধু তাদের শক্তি নাই। আপনাদের অনেক শক্তি, এজন্য বলব- কাজটা কবে করবেন? এটা ২০২৪ সাল। কত বছরে প্ল্যান করেছেন? কাজটা করেন আপনারা।

এ সময় রাজউকের পূর্বাচল প্রকল্পের উদাহরণ টেনে মন্ত্রী বলেন, আমাকে একজন (রাজনীতিবিদ) জিজ্ঞাসা করলেন- পূর্বাচলে কাজ শুরু করবেন কবে। আমি তাকে বললাম, আপনি যখন পারেননি, সুতরাং আমার মেয়াদের ৫ বছর যদি থাকতে পারি, আমিও নিশ্চিয়তা দিয়ে বলতে পারব না কবে এটা চালু হবে। তিনি আরও বলেন, আসুন সবাই মিলে চিন্তা করি। এ বছর শেষ হওয়ার আগেই কাজ অন্তত শুরু করুন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.