ঢাকাস্থ রাশিয়ান হাউসে উদযাপিত হলো আন্তর্জাতিক যুব দিবস

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ৩০ আগস্ট ২০২৪, ঢাকাস্থ রাশিয়ান হাউস এবং বাংলাদেশের সোভিয়েত/রাশিয়ান এলামনাই অ্যাসোসিয়েশন (SAAB) আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে একটি অনুষ্ঠান আয়োজন করে।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতায় ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক জনাব পি. দ্ভইচেনকভ রাশিয়ান হাউসের কার্যক্রম, রুশ ভাষা শেখার সুযোগ, রাশিয়ায় উচ্চ শিক্ষা অর্জনের জন্য রাশিয়ান ফেডারেশন সরকারের স্কলারশিপ এবং বিভিন্ন যুব প্রকল্পে অংশগ্রহণের বিষয়ে আলোচনা করেন, যেমন “নিউ জেনারেশন” প্রোগ্রাম—যুব প্রতিনিধি যারা সাধারণ, বৈজ্ঞানিক এবং ব্যবসায়িক ক্ষেত্রের ক্ষণ্ডকালীন শিক্ষা সফর হিসাবে রাশিয়া সফর করেন।

যুবকালের সময় এবং যুবকৃৎ পর্ব শুধুমাত্র একজন মানুষের জীবনের অসাধারণ সময় নয় বরং এটি একটি মানসিক অবস্থাও। এটি সাহসী পদক্ষেপ, অনুসন্ধান, আবিষ্কার এবং সবচেয়ে সাহসী আশার বাস্তবায়নের সময়! এখন অপ্রতিরোধ্যভাবে বলা যায় যে যুবকালের ভূমিকা একটি দেশের জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ। আধুনিক যুবকালের বৈশিষ্ট্য হল জীবনের প্রতি গভীর আগ্রহ, মানসম্মত শিক্ষা অর্জনের আকাঙ্ক্ষা, স্বাধীনতা, আত্মনির্ভরতা এবং নির্দিষ্ট লক্ষ্য স্থাপন ও সেগুলি অর্জনের প্রচেষ্টা।

অনুষ্ঠানের সময় অংশগ্রহণকারীদেরকে কে. ই. মাকোভস্কি কর্তৃক “পিটার্সবুর্গের অ্যাডমিরালটি স্কোয়ারে মাসলেনিতসা সময়কালে জনগণের উৎসব” নামক চিত্রকর্মের পুনরুদ্ধার সম্পর্কে একটি ডকুমেন্টারি চলচ্চিত্র দেখানো হয়। অংশগ্রহণকারীরা যুবকুলের সহযোগিতার সম্ভাবনা এবং রাশিয়ান হাউসের সাথে বেশ কয়েকটি যৌথ উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে রুশ বিশ্ববিদ্যালয়গুলোর তরুণ এলামনাই, যুব সংগঠনের প্রতিনিধিরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা সমাজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি খুবই উষ্ণ এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.