নোবিপ্রবিতে পরিবেশ ক্লাবের সভাপতি মহসিন, সম্পাদক তাওহিদ

0

নিজস্ব প্রতিনিধি: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত সামাজিক ও পরিবেশ সুরক্ষামূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক’ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কমিটি গঠন করা হয়েছে। রবিবার (২৯ সেপ্টেম্বর) পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি নজরুল বিন মাহমুদুল ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ফয়সাল আহাম্মদ স্বাক্ষরিত এক পত্রে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন বিভাগের ১৫ তম আবর্তনের শিক্ষার্থী মোঃ মহসিন আবেদিনকে সভাপতি এবং একই বিভাগের ১৫ তম আবর্তনের শিক্ষার্থী তাওহিদ আলম সিদ্দিকি কে সাধারণ সম্পাদক করে ১৫ তম সদস্য বিশিষ্ট কমিটি আগামী এক বছরের জন্য অনুমোদন দেওয়া হয়।

কমিটির অন্যান্যরা হলেন, সহ-সভাপতি সালমান আহমেদ (ফিমস-১৫), তারেক রহমান (ফিমস-১৫), যুগ্ম সাধারণ সম্পাদক: মেহেরুন নেছা (বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ অধ্যায়ন বিভাগ-১৫), অর্পিতা দাশ (আইন-১৫), মিজানুর রহমান (ফিমস-১৬), সাংগঠনিক সম্পাদক: খালেদ মাসুদ সুজন (আইন-১৫), দপ্তর সম্পাদক: আশরাফুল হক শিহাব (আইন-১৭) অর্থ সম্পাদক: মো. রেদোয়ান (আইন-১৭), প্রচার ও প্রকাশনা সম্পাদক: মাহমুদা আক্তার মোহনা (সমাজকর্ম-১৭), বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক: রিয়াদুল জান্নাত মারিয়া ( সমাজকর্ম-১৬), তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক: সোহাইবুর রহমান হৃদয় (সমাজকর্ম-১৭)। কার্যকরী সদস্যরা হলেন , উম্মে সাউদিয়া ( সমাজকর্ম-১৭) এবং মো. ফজলুল আজিম (আইন-১৮)।

সংগঠনটির প্রধান উপদেষ্টা হলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এর চেয়ারম্যান অধাপক ড. মোহাম্মদ মহিনুজ্জামান। উপদেষ্টামন্ডলীর সদস্যরা হলেন, মোঃ জামশেদুল ইসলাম (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) আইন বিভাগ), সাজ্জাদুল করিম প্রভাষক (আইন বিভাগ) ও আব্দুর রহিম (হিসাব পরিচালকের দপ্তর)।

সংগঠনটি পরিবেশ সংরক্ষণ, বৃক্ষরোপণ, বৃক্ষের পরিচর্যা, পরিবেশ দূষণ ও জলবায় পরিবর্তনজনিত সমস্যা নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।
নবনির্বাচিত সভাপতি বলেন, ❝আমাদের পরিবেশ আজ বিপন্ন। জলবায়ুর পরিবর্তন, বায়ু দূষণ, বনভূমি ধ্বংসসহ নানা সংকটে আমাদের পৃথিবী আজ হুমকির মুখে। এই ক্লাবের মূল লক্ষ্যই হবে পরিবেশ রক্ষা এবং সচেতনতা বৃদ্ধি।

আমরা সবাই মিলে ছোট ছোট উদ্যোগের মাধ্যমে বড় পরিবর্তন আনতে পারি। ক্লাবের প্রতিটি সদস্যের সহযোগিতা এবং অংশগ্রহণের মাধ্যমে আমরা আমাদের ক্যাম্পাসের পরিবেশ নিয়ে কাজ করবো। এসময় আমার লক্ষ্য হবে আরও শিক্ষামূলক কার্যক্রম, কর্মশালা এবং বৃক্ষরোপণ কার্যক্রমের আয়োজন করা।❞

নবনির্বাচিত সাধারণ সম্পাদক বলেন— ❝নগরায়ণের শতাব্দীতে বৃক্ষের সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। সময় যত গড়াচ্ছে পৃথিবী তত যান্ত্রিক হচ্ছে। যান্ত্রিকতার প্রবল থাবায় পরিবেশ আজ বিপন্নপ্রায়। প্রকৃতি রক্ষায় আমাদের দায়বদ্ধতা এড়িয়ে যাওয়া যায় না। আমাদের সবার দায়িত্ব পরিবেশকে রক্ষা করা, পুনর্ব্যবহার ও প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহারে মনোযোগ দেওয়া। কবি সুকান্ত ভট্টাচার্যের ভাষায়— ‘এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি—
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গিকার।’ ❞

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.