বাংলাদেশ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ – গোলাম ফারুক প্রিন্স এমপি

0

নিজস্ব প্রতিনিধি : পাবনায় ২০২১-২০২২ অর্থ বছরে পাবনা সদর উপজেলায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় খরিপ-১/২০২২-২০২৩ মৌসুমে উফশী আউশ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র-প্রান্তিক ইংলিশ কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ চত্বরে পাবনা সদর উপজেলা পরিষদ ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য কালে তিনি বলেন, বাংলাদেশ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ। কৃষি খাতকে উন্নয়ন করতে সরকার বিভিন্ন প্রকার পদক্ষেপ গ্রহণ করেছেন। কৃষিতে করেছেন নতুন নতুন যান্ত্রিকীকরণ। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর সরকার কৃষিবান্ধব সরকার। এই সরকার ক্ষমতায় আসলেই কৃষকদের ভাগ্য উন্নয়ন হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনার সভাপতিত্বে আরো বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোশারফ হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন্নাহার রেখা, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান-রশিদ হোসাইনী, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক তৌফিকুল আলম তৌফিক, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন মুন্সী, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম মুন্নু, চরতারাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান খান প্রমুখ।

অনুষ্ঠানে উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার আবু সাঈদ শিখনের পরিচালনায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল বারী বাকী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ রাসেল আলী মাসুদ, অর্থ সম্পাদক হিরোক হোসেন, পৌর আওয়ামী লীগ নেতা কামরুজ্জামান রকি, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান সুইট,মালিগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মুনতাজ আলী, দাপুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেন সহ কয়েকটি ইউনিয়নের কৃষক বৃন্দ।
উপজেলা কৃষি কর্মকর্তা হাসান-রশিদ হোসাইনী জানান, উপজেলার মোট ৪ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পর্যায়ক্রমে বিতরণ করা হবে। এদের প্রতি জনকে ৫ কেজি বীজ,ডিএপি সার ২০ কেজি,এমওপি সার ১০ কেজি এবং জনপ্রতি ৬শত ৫০ টাকা দেওয়া হবে। পরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ৫০% ভর্তুকি মূল্যে হারভেস্টার মেশিন ও পাওয়ার টিলার বিতরণ করা হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.