স্বল্প জীবনকাল ও খড়া সহিষ্ণু বিনাধান-১৯ এর প্রচার ও সম্প্রসারণে মাঠ দিবস অনুষ্ঠিত

0

পাবনা প্রতিনিধি : বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) পাবনা ঈশ্বরদী উপকেন্দ্র’র উচ্চ ফলনশীল জাত বিনাধান-১৯ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ আগস্ট) বিকেলে ঈশ্বরদী উপজেলার পিয়ারপুর ঈশ্বরদী বিনা উপকেন্দ্র’র ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ মো.খান জাহান আলীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন, ময়মনসিংহ বিনা মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল হোসেন। বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যা দিনে দিনে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে মানুষের ঘর বাড়ি নির্মাণ ও দেশের উন্নয়নমূলক কর্মকান্ডে আবাদী জমির পরিমান কমে যাচ্ছে । এই বর্ধিত জনসংখ্যায় খাদ্যের চাহিদা পুরণে অল্প জমিতে অধিক ফলন নিশ্চিত করতে বিনাধানের গুরুত্ব অপরিসীম। এই ধান বছরে ৪ বার আবাদ করা যায় এবং ফলনও অনেকগুন বেশি পাওয়া যায়।

এসময় বিশেষ অতিথির বক্তব্য দেন, ঈশ্বরদী বিনা উপকেন্দ্র’র উপজেলা কৃষি অফিসার ডিএই কৃষিবিদ মিতা সরকার। স্বাগত বক্তব্য দেন, এসও শারমীন আরা জান্নাত। অনুষ্ঠান সঞ্চালনা করেন এসএ-০১ মো. হাবিবুর রহমান। এ অনুষ্ঠানে কৃষক কিষাণীসহ স্থানীয়রা অংশগ্রহন করেন। এর আগে অতিথিবৃন্দ সরেজমিনে ধানের মাঠ ঘুরে দেখেন এবং স্বল্প জীবনকাল ও খড়া সহিষ্ণু বিনাধান-১৯
এর ফলন ও লাভসহ বিভিন্ন বিষয়ে কৃষকদের মাঝে পরামর্শ দেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.