প্রবীণ সাংবাদিক আনোয়ারুল হক স্মরণে — এবাদত আলী

পাবনা জেলায় সাংবাদিকতার দ্বার উন্মোচনে যাঁদের নাম স্মরণীয় বরণীয় হিসাবে উচ্চারিত হয় তাঁদের মধ্যে সাংবাদিক আনোয়ারুল হক ছিলেন অন্যতম। একজন ব্যাংকার হিসেবে গুরু দায়িত্ব পালনের পাশাপাশি তিনি সংবাদপত্র ও সাংবাদিকতাকে আঁকড়ে ধরে ছিলেন এযাবত কাল। সমগ্র বাংলাদেশে বিশিষ্ট সাংবাদিক হিসাবে যাঁর নাম খ্যাতির শীর্ষে নিরন্তর সাফল্য গাথা এমনি এক ব্যক্তিতের অধিকারী আমার শ্রদ্ধাভাজন প্রিয় আনোয়ারুল হক। । সাংবাদিক আনোয়ারুল হকের সাথে আমার পরিচয় দীর্ঘ দিনের।

১৯৭৮ সালের ৭ মে আটঘরিয়া প্রেসক্লাব প্রতিষ্ঠিত হয়। আমার সহপাঠি ও বাল্য বন্ধু আটঘরিয়ার বেরুয়ানের মেজর জেনারেল (অবঃ) এএসএম নজরুল ইসলাম রবির ছোট ভাই আমিরুল ইসলাম রাঙার ঐকান্তিক প্রচেষ্টা ও আমিসহ কতিপয় উৎসাহি ব্যক্তির সহযোগিতায় আটঘরিয়ার দেবোত্তরে আটঘরিয়া প্রেসক্লাব প্রতিষ্ঠিত হলে সৌভাগ্যবশতঃ আমি সভাপতি হিসাবে দায়িত্ব পাই। হয়তো বা সে সুবাদেই পাবনা প্রেসক্লাবের প্রবীণ সাংবাদিক রনেশ মৈত্র, আনোয়ারুল হক, সাংবাদিক রবিউল ইসলাম রবি, হাসনাতুজ্জামান হীরা, মির্জা শামসুল ইসলাম, শিবজিত নাগ প্রমুখ সাংবাদিকদের সান্নিধ্য লাভের অধিকতর সুযোগ লাভ করি।

সাংবাদিক আনোয়ারুল হক যখন ইষ্টার্ণ মার্কেন্টাইল ব্যাংকে (স্বাধীনতা লাভের পর পুবালি ব্যাংক) চাকুরি করতেন তখন থেকেই তাঁর সাথে আমার পরিচয় ও ঘনিষ্ঠতা ছিলো।

১৯৯৫ সালের গোড়ার দিকে আমি ঐতিহ্যবাহি পাবনা প্রেসক্লাবের সদস্য পদ লাভ করি। এই সদস্য পদ লাভের ব্যাপারে সাংবাদিক আনোয়ারুল হকের নাম স্বরণযোগ্য। এদিন প্রেসক্লাবেরকার্য নির্বাহি কমিটির সভার দিন ধার্য থাকলেও প্রেসক্লাবের সভাপতি মির্জা শামসুল ইসলাম ঢাকায় অবস্থান করায় সেই মিটিংএ আনোয়ারুল হক সভাপতিত্ব করেন। শুধু তাই নয় প্রেসক্লাবের সদস্য পদ লাভের যে আবেদন করেছিলাম তার পক্ষে সুপারিশও তিনিই করেছিলেন।

২০০১ সালের ৫ জানুয়ারি এ আর সিমেন্টের সৌজন্যে পাবনা এডওয়ার্ড কলেজ মাঠে পাবনা প্রেসক্লাবের সাংবাদিকদের এক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। এত দুটি দলে ভাগ করা হলে আমি আনোয়ার ভাইএর দলে পড়ি। তবে বর্ষিয়ান এই খেলোয়াড়কে নিয়ে খেলা জমেছিল বেশ ভালোই। ২০০৬ সালের ৮ এপ্রিল তারিখে পাবনা প্রেসক্লাবের বার্ষিক স্পোটর্স এন্ড ফ্যামিলি ডে তে পাবনা এডওয়ার্ড কলেজ মাঠে প্রেসক্লাবের সভাপতি ও সম্পাদক দলের মধ্যে আরেকটি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। সভাপতির দলের নাম যমুনা এবং সম্পাদকের দলের নাম পদ্মা। আনোয়ার ভাইসহ প্রবীনদের নিয়ে খেলা মনে রাখার মত।

১৯৬১ সালের ১ মে পাবনা প্রেসক্লাব প্রতিষ্ঠালাভ করে। সাংবাদিক এ কে এম আজিজুল হক সভাপতি ও সাংবাদিক রনেশ মৈত্র সাধারণ সম্পাদক এবং সাংবাদিক আনোয়ারুলহক ছিলেন যুগ্ম সম্পাদক। এই প্রেসক্লাবের ৪০বছর পুর্তিতে ২০০১ সালের ১২ মে থেকে ১৪ মে তিনদিন ব্যাপি ব্যাপক কর্মসুচি পালনের উদ্যোগ গ্রহণ করা হয়। এতে প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সম্পাদক বিশিস্ট সাংবাদিক, কলামিস্ট অ্যাডভোকেট রনেশ মৈত্রকে আহবায়ক এবং দৈনিক নির্ভরের প্রধান সম্পাদক সাংবাদিক রবিউল ইসলাম রবিকে সদস্য সচিব করে ৪৪ সদস্য বিশিস্ট একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির অন্যতম সদস্য ছিলেন প্রবীন সাংবাদিক আনোয়ারুল হক। আমিও (এবাদত আলী) সেই কমিটিতে একজন সদস্য হিসেবে স্থান লাভ করেছিলাম।

১ম দিন পাবনা বনমালী ইনস্টিটিউট চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাঝ দিয়ে জাতীয় পতাকা এবং প্রেসক্লাবের পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন পাবনা জেলা প্রশাসক সৈয়দ হাসিনুর রহমান এবং প্রেসক্লাবের পতাকা উত্তোলন করেন এমপি অধ্যাপিকা জান্নাতুল ফেরদৌস। ১৪ মে সোমবার বিদায়ি বৈশাখের শেষ বিকেলে সমাপনি দিনে বনমালী মঞ্চে যে আলোচনা সভা অনুষ্ঠিত হয় তাতে সভাপতিত্ব করেন প্রবীন সাংবাদিক আনোয়ারুল হক। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. প্রফেসর সাইদুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন দেশের খ্যাতনামা সাংবাদিক ও কলামিস্ট দৈনিক প্রভাত এর সম্পাদক কামাল লোহানি। পাবনার সিভিল সার্জন ডা. শাসসুদ্দিন মন্ডল, বিশিস্ট সাংবাদিক, কলামিস্ট রনেশ মৈত্র, প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার বাসু, সাংবাদিক রবিউল ইসলাম রবি, পাবনা পৌরসভার চেয়ারম্যান মোশারোফ হোসেন, সমতার নির্বাহী পরিচালক আব্দুল কাদের প্রমুখ ব্যক্তিবর্গ অনুষ্ঠানে বক্তব্য দেন। এক সময় অনুষ্ঠানের সভাপতি প্রবীণ সাংবাদিক আনোয়ারুল হকের উৎসবের সমাপনি বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের যবনিকাপাত ঘটে। যে স্মৃতি আজো অমলিন।

এইতো গত ২০১৮ সালের ফেব্রুয়ারি পাবনা প্রেসক্লাবের উদ্যোগে সিরাজগঞ্জের উল্লাপাড়ার অদুরে রিয়া রুপন শিশু পার্কে প্রেসক্লাবের সদস্যদের ফ্যামিলি ডে উদযাপনে অন্য সকলে বিআরটিসির দ্বিতল বাসে গেলেও আনোয়ার ভাইয়ের কারণে সঙ্গে একটি মাইক্রোবাসের ব্যবস্থা করেছিলেন প্রেসক্লাব সম্পাদক আঁখিুনর ইসলাম রেমন। তাতে আনোয়ারুল হক ছাড়াও প্রেসক্লাবের সভাপতি প্রফেসর শিবজিত নাগ ও তার ভাতিজা দীপ্ত নাগ, এইচকেএম আবু বকর সিদ্দিক এবং আমিও যাত্রি ছিলাম। যদিও আনোয়ারুল হক তখন অসুস্থ তবু আমরা তাঁর সঙ্গে সৌহার্দপুর্ণ আলাপ আলোচনা করে পুরো সময় কাটিয়েছিলাম এবং মোবাইল ক্যামেরায় ছবি তুলেছিলাম যা আজ শুধুই বেদনার স্মৃতি।
দৈনিক ইত্তেফাকের প্রবীণ সাংবাদিক, ভাষা সৈনিক আনোয়ারুল হক ২০১৯ সালের ৩০ জানুয়ারি তিনি আমাদের মাঝ থেকে চির বিদায় নিলেন। ৮২ বছর বয়সে তিনি সকলকে শোক সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে গেলেন। খবর পেয়ে ছুটে গেলাম পাবনা শহরে তার শালগাড়িয়ার বাসায়।

৩১ জানুয়ারি দুপুর সাড়ে বারোটায় তাঁর মরদেহ পাবনা প্রেসক্লাবের সামনে নেয়া হলে পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, পাবনা প্রেসক্লাবের পক্ষে সভাপতি প্রফেসর শিবজিত নাগও সাধারণ সম্পাদক আঁখিনুর ইসলামের নেতৃত্বে সাংবাদিকবৃন্দসহ পাবনার সর্বস্তরের মানুষ তার কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন। পেসক্লাবের সহ সভাপতি আক্তারুজ্জামান আক্তার ও কামাল আহমেদ সিদ্দিকির আহবানে উপস্থিত সকলকে নিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দুহাত তুলে তাঁর রূহের মাগফেরাত কামনায় আমি মোনাজত পরিচালনা করি। অতঃপর পাবনা শহরের চাঁপা বিবি জামে মসজিদে বা‘দ জোহর তাঁর নামাজে জানাজা অনুষ্টিত হয় এবং আরিফপুর সদর গোরস্থানে তাঁকে দাফন করা হয়।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট

 

আনোয়ারুল হক
Comments (0)
Add Comment