অনুমোদনহীন ক্যানটিন-ফার্মেসি বন্ধের নির্দেশ

বিডি২৪ভিউজ ডেস্ক : সরকারি পর্যায়ে দেশের সব হাসপাতালে থাকা অনুমোদনহীন ফার্মেসি, ক্যানটিন ও ক্যাফেটেরিয়া বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নতুন করে আদেশ না দেওয়া পর্যন্ত হাসপাতাল কর্তৃপক্ষকে এগুলোর অনুমোদন না দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, দেশের সব মেডিক্যাল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা সদর, জেনারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে অবস্থিত অবৈধ, অনুমোদনহীন, ইজারার মেয়াদোত্তীর্ণ ফার্মেসি, ক্যানটিন বা ক্যাফেটেরিয়ার কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধের নির্দেশ দেওয়া হচ্ছে। এসব প্রতিষ্ঠানের কাছে যদি সরকারি বকেয়া পাওনাদি থাকে, তবে তা আদায় করে অপসারণের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হলো।

পাশাপাশি হাসপাতালের ভেতরে নতুন করে কোনো ফার্মেসি, ক্যানটিন বা ক্যাফেটেরিয়া স্থাপনের অনুমতি দেওয়া যাবে না। এ ছাড়া এরই মধ্যে স্থাপিত ফার্মেসি-ক্যানটিনের অনুমোদন নবায়ন না করার বিষয়ে সংশ্লিষ্টদের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি হাসপাতালে মডেল ফার্মেসি করার উদ্যোগ হিসেবে সেগুলো বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করে মঈনুল আহসান গণমাধ্যমকে বলেন, ‘এসব ফার্মেসি অপসারণের সিদ্ধান্ত নিয়েছে অধিদপ্তর। সেখানে ন্যায্যমূল্যের মডেল ফার্মেসি স্থাপনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ফার্মেসি
Comments (0)
Add Comment