বিশ্বের অন্যতম স্বচ্ছ নদী বাংলাদেশ-ভারত সীমান্তে

বিডি২৪ভিউজ ডেস্ক : নদীর নাম উমনগোট। কিন্তু এটি স্থানীয়ভাবে ডাউকি নামে বেশি পরিচিত। বাংলাদেশ-ভারত সীমান্তে এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন গ্রামের তকমা পাওয়া মাওলিনং গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে নদীটি।
পানির ওপর থেকে নিচ পর্যন্ত দেখা যাচ্ছে এমন স্বচ্ছ নদী খুব কমই দেখা যায় পৃথিবীতে। সম্প্রতি ভারতের কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রণালয় এমনই একটি নদীর ছবি টুইট করেছে।

সেই ছবিতে দেখা যাচ্ছে একেবারে কাচের মতো স্বচ্ছ নদী। পাথর ও নিচে থাকা জলজ উদ্ভিদগুলো স্পষ্ট দেখা যাচ্ছে। ছবিটি টুইট করে জলশক্তি মন্ত্রণালয় লিখেছে, ‘এটি বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন ও স্বচ্ছ নদীগুলোর একটি। এই নদীর পানি এতই পরিষ্কার ও স্বচ্ছ যে নদীতে ভাসা নৌকাটিকে দেখে মনে হচ্ছে যেন শূণ্যে ভাসছে।’

অনেকেই হয়তো এ ছবি দেখেছেন আগে, নদীটিকেও দেখেছেন। ভারতেই রয়েছে সেই নদী। ভ্রমণপিপাসুদের কাছে এই নদীর জনপ্রিয়তাও রয়েছে। নদীটি কোথায় এ প্রশ্ন করলে অনেকে হয়তো তার সঠিক উত্তরও দেবেন। কিন্তু নদীর নাম?

নদীটি মেঘালয়ে। খুব পরিচিতও বটে। শিলং থেকে ১০০ কিলোমিটার দূরে। নদীর নাম উমনগোট। কিন্তু এটি স্থানীয়ভাবে ডাউকি নামে বেশি পরিচিত। বাংলাদেশ-ভারত সীমান্তে এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন গ্রামের তকমা পাওয়া মাওলিনং গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে নদীটি। কোনও আবর্জনা ফেলা নিষেধ এই নদীতে।

উমনগোটবিশ্বের অন্যতম স্বচ্ছ নদী বাংলাদেশ-ভারত সীমান্তে
Comments (0)
Add Comment