গোয়ালন্দে পদ্মায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

জহুরুল ইসলাম হালিম, রাজবাড়ী প্রতিনিধি : মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২১ দিন সারা দেশের ন্যায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে ইলিশ মাছ শিকার, সংরক্ষন ও বিপনন বন্ধ থাকবে। সোমবার দুপুরে জেলেদের নিয়ে উপজেলার দেবগ্রাম ইউনিয়নের অন্তারমোড় এলাকায় আয়োজিত সচেতনতামূলক সভায় এ কথা জানিয়ে দেয়া হয়। জেলেদের নিয়ে সচেতনতামূলক সভার আয়োজন করে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটি।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির সভাপতি মো. জাকির হোসেন, ছোটভাকলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন, দেবগ্রাম ইউপির প্যানেল চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ মো. শাহরিয়ার জামান, দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির উপ-পরির্দশক শাহজাহান শেখ প্রমূখ উপস্থিত ছিলেন।

এর আগে রোববার বিকেলে গোয়ালন্দ উপজেলা পরিষদ মিলনায়তনে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান সংক্রান্ত’ আয়োজিত উপজেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়।

টাস্কফোর্স কমিটির সভাপতি ইউএনও মো. জাকির হোসেন জানান, গোয়ালন্দের দৌলতদিয়া, দেবগ্রাম, ছোটভাকলা ও উজানচর ইউনিয়নের অর্ন্তগত জেলেরা তাদের নৌকা স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে জমা দিবেন। ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২১ দিন কোন জেলে নদীতে মাছ শিকার করতে পারবেননা। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ নদীতে মাছ শিকারে নামলে তার বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া দৌলতদিয়া নৌপুলিশ বা মৎস্য বিভাগ উপজেলা প্রশাসনের অবগতি ছাড়া কেউ এককভাবে নদীতে নামতে পারবেন না।

উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ মো. শাহরিয়ার জামান জানান, গোয়ালন্দ উপজেলায় তালিকাভুক্ত ১ হাজার ৩২৬ জন জেলের জন্য নিষেধাজ্ঞাকালীন সময়ে ৪০ কেজি করে চাউল বরাদ্দ চেয়ে প্রকল্প কর্মকর্তার কাছে আবেদন দিয়েছেন। বরাদ্দ পাওয়া মাত্র ওই সব জেলেদের মাঝে চাউল বিতরণ করা হবে।

গোয়ালন্দে পদ্মায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত
Comments (0)
Add Comment