প্রবল বৃষ্টি ও ভূমিধসের আশংকায় রাঙ্গামাটিতে জরুরি সতর্কতা জারী-কাপ্তাই কৃত্রিম হ্রদে সকল নৌ চলাচল নিষিদ্ধ 

মাহফুজ আলম, নিজস্ব প্রতিবেদক :  সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে রাঙ্গামাটি পার্বত্য জেলায় প্রবল বৃষ্টিপাত এবং ভূমিধ্বসের আশংকা থাকায়  জরুরি সতর্কতা জারী করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন রাঙ্গামাটি পার্বত্য জেলায় পাহাড়ের ঢালে ও ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী সকল লোকজনকে প্রবল বর্ষণ শুরু হওয়ার সাথে সাথেই নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। এছাড়া ১৩ মে ২০২৩ তারিখ শনিবার বিকাল ০৪ঃ০০ টা  হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সকল ধরণের নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন রাঙ্গামাটির জেলা প্রাসাসক মো মিজানুর রহমান ।
এদিকে আজ শনিবার সকাল থেকে রাঙ্গামাটি জেলার বিভিন্ন স্থানে  গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে। রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসের আশংকায় রাঙ্গামাটির পাহাড়ের ঢালে বসবাসকারী লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে শহরের মাইকিং শুরু করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন, রোভার স্কাউট ও যুব রেড ক্রিসেন্টের সদস্যরা। রাঙ্গামাটি শহরে ১৯ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।
রাঙ্গামাটি রোভার স্কাউট কমিশনার নুরুল আবছার জানান, রাঙ্গামাটি জেলা প্রশাসনের পাশাপাশি সকাল থেকে রাঙ্গামাটি রোভার স্কাউট ও যুব রেড ক্রিসেন্টের সদস্যরা রাঙ্গামাটি শহরের বিভিন্ন ঝুকিপুর্ণ পাহাড়ী ঢালে গিয়ে জনগনকে সচেতন করার কাজে নিয়োজিত রয়েছে। রাঙ্গামাটি শহরের আশ্রয় কেন্দ্র গুলোতে লোকজনকে চলে যেতে নির্দেশনা প্রদান করা হচ্ছে। তবে জনগন তাদের বাড়ী ঘর ছেড়ে যেতে চাই না।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, ঘুর্ণিঝড় মোখা মোকাবেলায় আমরা সর্বাত্মক সর্তকতা জারী করেছি। আজ বিকাল ৪ টা থেকে রাঙ্গামাটি নৌ পথে সকল লঞ্চ ও পর্যটক বোট চলাচল নিষেধ করা হয়েছে। এছাড়া ১৭ সালের কথা চিন্তা করে রাঙ্গামাটির পাহাড়ের ঢালে বসবাসকারী সকল জনগনকে সরিয়ে নেয়ার প্রচেষ্টা চালানো হয়েছে। এছাড়া শহরের বিভিন্ন পাহাড়ী ঢাল এলাকায় মাইকিং এর মাধ্যমে জনগনকে সচেতন করার চেষ্টা চালানো হচ্ছে।
এদিকে শনিবার জারী করা রাঙ্গামাটি জেলা প্রশাসনের জরুরী গণ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে অতি প্রবল এই ঘূর্ণিঝড় মোকাবিলায় মানুষের জীবন ও সম্পদের সুরক্ষায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি সর্বসাধারণকে সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানানো হয়েছে।
যে কোন জরুরী প্রয়োজনে জেলা প্রশাসনের কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য অনুরোধ করা হলো। কন্ট্রোল রুমের মোবাইল নং- ০১৮২০-৩০৮৮৬৯, টেলিফোন নং- ০২৩৩৩৩৭১৬২৩। উল্লেখ্য ২০১৭ সালের ১৩ জুন রাঙ্গামাটিতে ভয়াবহ পাহাড় ধ্বসের ফলে ১২০ জন নারী পুরুষ প্রাণ হারিয়েছিল।

 

মোখা
Comments (0)
Add Comment