কাপ্তাই হ্রদের পানি পিডিবি’র স্পিলয়ের ১৬ টি গেইট দিয়ে ছেড়ে দেওয়া হল

মাহফুজ আলম, নিজস্ব প্রতিবেদক : কাপ্তাই হ্রদের উপর ডুবে যাওয়া ঘর-বাড়ি রাস্তা ঘাট রক্ষা ও জনস্বার্থে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেইট দিয়ে পানি ছেড়ে দেওয়া হল। এর ফলে হ্রদেন পাশে নিমজ্জিত ঘর বাড়ি রক্ষা পাবে বলে আশা করা হচ্ছে।

কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৭. ৫৪ ফুট এমএসএল। ফলে লেকের উজান ও ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণের নিমিত্তে আজ ১৫ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টার দিকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপকের উপর উপস্থিতে স্পিলওয়ের ১৬ (ষোল) টি গেইট ছয় ইঞ্চি পরিমান উঠাইয়া পানি নিষ্কাশন শুরু করার কাজ শুরু হল এবং বিকাল ৫টা পর্যন্ত স্পিরওয়ে ছাড়া থাকবে বলে নিশ্চিত করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই ব্যবস্থাপক এটিএম আবদুর জ্জাহের । হ্রদের এ পানি ছাড়ার ফলে প্রতি সেকেন্ডে ৯০ হাজার সি.এফ.এস. পানি নিষ্কাশিত হচ্চে। এছাড়াও পিডিবির ব্যবস্থাপক বলেন বর্তমান লেকের ইনফ্লো ও বৃষ্টিপাত গভীর ভাবে পর্যবেক্ষন করা হচ্ছে, ইনফ্লো আরও বৃদ্ধি পাইতে থাকিলে স্পীলওয়ের গেইট খোলার পরিমাণ আরও বাড়ানো হইতে পারে। উল্লেখ্য যে, পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট সমূহের দ্বারা বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আরও প্রায় ২৫ হাজার সি.এফ.এস. পানি কর্ণফুলী নদীতে নিষ্কাশন হচ্ছে।
এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সদয় অবগতি ও পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নিমিত্তে ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই ব্যবস্থাপক এর স্বাক্ষরিত ইমেইল বার্তায় জানানো হয়েছে বিভিন্ন দপ্তর প্রধানদের।

কাপ্তাই হ্রদ
Comments (0)
Add Comment