বাংলাদেশ বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা একটি সময়োপযোগী গ্রন্থ

বই মেলায় পাওয়া যাচ্ছে

একজন মানুষ হিসেবে সমগ্র মানবজাতি নিয়েই ভাবেন হীরেন পণ্ডিত। একজন বাঙালি হিসেবে যা আমাদের সাথে সম্পর্কিত তাই তাকে গভীরভাবে ভাবায়।

এই নিরন্তর সম্প্রীতির উৎস ভালোবাসা, অক্ষয় ভালোবাসা, যা আমাদের রাজনীতি ও অস্তিত্বকে অর্থবহ করে তোলে তার সব কিছু । তেমনি একজন মহান নেতা বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন সংগ্রাম ও তাঁর ব্যক্তি জীবন থেকে শুরু করে রাজনীতি, রাষ্ট্রচিন্তা থেকে পররাষ্ট্র সকল কিছু ছিলো এই দেশ আর ভূখণ্ডকে নিয়ে এই লেখকের মনে দাগ কাটে।

বঙ্গবন্ধুর বিষাদময় অকাল প্রস্থানের পর দীর্ঘ পনের বছর এদেশে রাষ্ট্রক্ষমতায় আছেন তাঁর উত্তরসূরি বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তিনিও পিতার পদাঙ্ক অনুসরণ করে দেশ ও জাতির উন্নয়নে কাজ করে যাচ্ছেন নিরন্তর। পিতা থেকে কন্যার পথচলা বিভিন্ন তথ্যের ধারাবাহিক সমন্বয় ঘটানোর মাধ্যমে ফুটিয়ে তুলতে চেয়েছেন পিতার স্বপ্ন কন্যার হাতে বাস্তবায়ন এই গ্রন্থটিতে এই বিষয়গুলো স্থান পেয়েছে হয়েছে গ্রন্থটিতে।

বাংলাদেশ বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা গ্রন্থটি সুপ্রিয় পাঠকের কাছে নতুন তথ্য ভাণ্ডার হিসাবে সমাদৃত হবে এই বিশ্বাস লেখক পোষণ করেন। এটি লেখকের দ্বিতীয় গ্রন্থ এর আগে ‘দ্য ড্রিম অব দি ফাদার অব দি নেশন ম্যাটেরিয়ালাইজড বাই হিজ ডটার শেখ হাসিনা’ গ্রন্থেও বঙ্গবন্ধু, বাংলাদেশ, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নতুন পরিবর্তন ও উন্নয়নের মডেল হিসেবে গড়ে উঠা এছাড়া নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা শাণিত করাসহ বিভিন্ন বিষয় দেশে বিদেশে তুলে ধরার প্রয়াস চালিয়ে যাচ্ছেন।

হীরেন পণ্ডিত একজন গবেষক, লেখক এবং কলামিস্ট। তিনি ১৯৬৮ সালের ১লা জানুয়ারি নেত্রকোণা জেলায় পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন। পিতা যোগেন্দ্র পণ্ডিত এবং মা রেনু বালা দেবী। চার ভাই ও দুই বোনের মাঝে তিনি সবার ছোট। ১৯৮৩ সালে হিরণপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ১৯৮৫ সালে নেত্রকোণা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন। তিনি ১৯৮৫-৮৬ সেশনের জগন্নাথ হলের একজন আবাসিক ছাত্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮৮ সালে বিএসএস (অনার্স) এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

তিনি একজন মিডিয়া ডেভেলপমেন্ট প্রফেশনাল এবং কর্মসূচি পরিকল্পনাকারী। বর্তমানে, তিনি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংগঠন বিএনএনআরসি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং রিসার্চ ফেলো হিসেবে কাজ করছেন। তিনি দেশ-বিদেশ থেকে বিভিন্ন প্রশিক্ষণ ও উন্নয়ন বিষয়ক শর্ট কোর্স সম্পন্ন করেন। তিনি একজন ফ্রিল্যান্স লেখক এবং কলামিস্ট; তিনি আইসিটি, চতুর্থ শিল্প বিপ্লবসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে নিয়মিত কলাম, প্রবন্ধ এবং নিবন্ধ লেখেন। তিনি বিবাহিত। শিখা ব্যানার্জী তার সহধর্মিনী। তাদের এক মেয়ে শ্রীয়া পণ্ডিত ও এক ছেলে অর্জুন পণ্ডিত।

হীরেন পণ্ডিত
Comments (0)
Add Comment