প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের সদস্যদের নেতৃত্ব বিকাশ ও দল উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান

নিজস্ব প্রতিনিধি: চর তারাপুর ইউনিয়ন পরিষদের হল রুমে তিনদিন ব্যাপী চর তারাপুর প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের ১৯ জন সদস্যকে নেতৃত্ব বিকাশ ও দল উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের সমাপনী দিনে সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চর তারাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: রবিউল ইসলাম টুটুল। প্রতীক মহিলা ও শিশু সংস্থা’র আয়োজনে এবং অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েল্থ ফাউন্ডেশন এর সহযোগিতায় পিআরপিডি-সিআই প্রকল্পের আওতায় চর তারাপুর ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড থেকে দুইজন করে প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়ে ১৮ সদস্য বিশিষ্ট একটি স্ব-সহায়ক দল গঠন করে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর তফসিল, ধারা-২(৭) এর উপ-ধারা ৩ (স্বাস্থ্যসেবা), ৫ (প্রবেশগম্যতা), ৯ (শিক্ষা ও প্রশিক্ষণ), ১০ (কর্মসংস্থান), ১১ (সামাজিক নিরাপত্তা) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার গোল ৩ (স্বাস্থ্য), ৪ (শিক্ষা) এবং গোল ৮ (কর্মসংস্থান) বাস্তবায়নের লক্ষে ও প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশিক্ষণটি প্রদান করা হয়।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন, তৃণমূল পর্যায়ের প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে দল গঠন করে তাদের অধিকার সচেনতন করার উদ্দেশ্যে প্রতীক যে কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে আমি তাদেরকে স্বাগত জানাই। আমি আপনাদের অনুরোধ করবো কেবলমাত্র আপনাদের প্রকল্প এলাকায় নয়, সমস্ত পাবনা জেলায় আপনারা এ কার্যক্রম বাস্তবায়ন করুন তাহলে প্রতিবন্ধী ব্যক্তিরা বেশীমাত্রায় উপকৃত হবে। আমার নিকট আপনারা যেকোন সহযোগিতার জন্য আসবেন আমি সাধ্যমত সহযোগিতা করবো। স্ব-সহায়ক দলের সদস্যদের মধ্যে থেকে বক্তব্য প্রদান করেন দলের সভাপতি মো: সুজন হোসেন এবং সাধারণ সম্পাদক মোছা: আঁখি খাতুন। তারা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ইউনিয়ন পরিষদ থেকে আরও বেশী টাকা বরাদ্দ রাখার অনুরোধ করেন এবং শেলাই মেশিনসহ আয়বৃদ্ধিমূলক কার্যক্রম হাতে নেয়ার জন্য অনুরোধ জানান। প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন আয়োজক সংস্থার কমিউনিটি মোবিলাইজার মাহি রহমান এবং মনোয়ারা পারভিন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনপ্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের সদস্যদের নেতৃত্ব বিকাশ ও দল উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান
Comments (0)
Add Comment