বঙ্গবন্ধুর নামের শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শিত হয়নি ড্রপডাউন ব্যানার

0

নিজস্ব প্রতিনিধি : শোকের মাস শোকাবহ আগস্ট। এই মাসেই জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্বাধীন দেশের মাটিতে ষড়যন্ত্রকারীদের নির্মম হত্যাযজ্ঞের শিকার হয়েছে বঙ্গবন্ধু স্ব-পরিবারে। শোকের মাসে বাঙালি জাতি শ্রদ্ধা ভরে স্মরণ করে জাতির পিতার পরিবার ও অন্যান্য শহীদদের।

শোকের মাসে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু ও অন্যান্য শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান কে একাধিক নির্দেশনা দেওয়া হয়েছে। তবে সরকারী এ নির্দেশনা অমান্য করার অভিযোগ রয়েছে পাবনার ঈশ্বরদী উপজেলার বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়। শোকের মাস আগস্টের ৩ দিন অতিক্রম হলেও নামকরা এ প্রতিষ্ঠানটি তে এখনো ড্রপডাউন ব্যানার লাগানো হয়নি। বঙ্গবন্ধুর নামের শিক্ষা প্রতিষ্ঠানেই তার প্রতি শ্রদ্ধা না দেখানো ও সরকারী নির্দেশনা অমান্য করার মতো ঘটনা ব্যাপক সমালোচিত হয়েছে।

তবে এ বিষয়ে বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনিরুজ্জামান জানান, আমার মেয়ের মেডিকেলে ভর্তির জন্য আমি ঢাকাতে অবস্থান করছি। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি লাগিয়েছেন কি না, তার জানা নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার জানান, সরকারী নির্দেশনা পাওয়ার পরের দিনই সকল শিক্ষা প্রতিষ্ঠান কে চিঠি দেওয়া হয়েছে। আমরা প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে পরিদর্শন করবো। সরজমিনে পরিদর্শনের পর এ বিষয়ে পদক্ষেপ জানাতে পারবো।

প্রসঙ্গগত, গত ২৫ জুলাই শিক্ষা মন্ত্রাণালয়- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের এক জরুরী সভায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ পালনের জন্য সিদ্ধান্ত গ্রহন করা হয়। পরে ৩১ জুলাই গৃহিত সিদ্ধান্ত দপ্তরাধীন সকল প্রতিষ্ঠানকে সঠিকভাবে পালনের নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, অধিদপ্তরাধীন সকল দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানে দৃশ্যমান স্থানে জাতীয় শোক দিবসের ভাবগাম্ভীর্য অক্ষুন্ন রেখে ব্যানার স্থাপন করতে হবে। ব্যানারসমূহ পুরো আগস্ট মাসব্যাপী প্রদর্শন করতে হবে । বিবর্ণ, ছেঁড়া ব্যানার কোনোভাবেই ব্যবহার করা যাবে না। ব্যানার বিবর্ণ হলে প্রয়োজনে পুনঃস্থাপন করতে হবে ।

নির্দেশনায় আরও বলা হয়, জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে ব্যানার ও পোস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ছাড়া অন্য কারও ছবি ব্যবহার করা যাবে না। মন্ত্রণালয় থেকে ব্যানারের নমুনা তৈরি করে যা পাঠানো হয়েছে, যা সব প্রতিষ্ঠান কে অনুসরণ করতে বলা হয়েছে। যাদের এলইডি বোর্ড রয়েছে তারা এলইডি বোর্ডের মাধ্যমে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বিষয়ক তথ্য চিত্র প্রচারের ব্যবস্থা করবে ।

এছাড়াও সকল দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীগণ আগস্ট মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করবেন। সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন সহ বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.