নোবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুমের যাত্রা শুরু

0

রহমত উল্যাহ, নোবিপ্রবি প্রতিনিধি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ১মবারের মতো এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৮ মে) এসিসিই বিভাগের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম।

এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ও নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসিসিই বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্মার্ট ক্লাসরুম তৈরির বিকল্প নেই। এ লক্ষ্যে একধাপ এগিয়ে গেল নোবিপ্রবি। বাংলাদেশে হাতে গোনা যে কয়টি বিশ্ববিদ্যালয়ে স্মার্ট ক্লাসরুম রয়েছে তার মধ্যে আজ প্রবেশ করলো নোবিপ্রবি। এ ধরনের পোডিয়াম বাংলাদেশে এই প্রথম ব্যবহার করা হচ্ছে। এই ক্লাসরুম ব্যবহার করে স্মার্ট, ইন্টারেকটিভ প্রেজেন্টেশনের মাধ্যমে অনলাইন-অফলাইন উভয় মাধ্যমে শিক্ষার্র্থীরা ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও এ সিস্টেমের আওতায় শিক্ষকবৃন্দ ক্লাসে লাইভ ডেমোনেস্ট্রেশন প্রদান এবং শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করতে পারবেন। এতে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি সার্ভার যাতে উল্লেখযোগ্য সংখ্যক ক্লাস রেকর্ডিং সংরক্ষণ করা যাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম বলেন, ‘শিক্ষার্থীদের জন্য এ ধরনের স্মার্ট ক্লাসরুমের সুবিধা তাদের পড়াশোনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে এ ধরনের স্মার্ট ক্লাসরুম আমাদের শিক্ষার্থীদের মেধা বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। সুন্দর এই উদ্যোগ বাস্তবায়নে যারা পরিশ্রম করেছেন তাদের সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এবং স্মার্ট ক্লাসরুমের শুভ উদ্বোধন ঘোষণা করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’।

এসময় নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বিশেষ অতিথির বক্তব্যে স্মার্ট ক্লাসরুম তৈরির সাথে সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জ্ঞাপন করেন এবং এর আরও সমৃদ্ধি কামনা করেন।

নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘এসিসিই বিভাগের উদ্যোগে এ ধরনের একটি স্মার্ট ক্লাসরুম তৈরি হওয়াতে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করছি।এ ধরনের আধুনিক প্রযুক্তির ফলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এক ধাপ এগিয়ে গেলো নোবিপ্রবি।এতে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে। একই সঙ্গে এ ক্লাসরুমের সঠিক রক্ষণাবেক্ষণ নিশ্চিত করতে হবে। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। এসিসিই বিভাগের স্মার্ট ক্লাসরুম বাস্তবায়নে কারিগরি সহায়তা প্রদান করেছে নোবিপ্রবি সাইবার সেন্টার ও আইসিটি সেল।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.