ওয়েবম্যাট্রিক্স র‍্যাঙ্কিংয়ে ৬৬তম পাবিপ্রবি

0

পাবিপ্রবি প্রতিনিধি : স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবম্যাট্রিক্স বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং-২০২৩ (জুলাই) প্রকাশিত হয়েছে। এতে দেশের ১৭০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৬তম এবং বিশ্ব র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৯৩৪২তম।

বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, প্রকাশনা, গবেষকদের সুপারিশ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য উপাত্ত বিবেচনা করেন। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ এবং টপ সাইটেড গবেষকদের অবদান ১০ শতাংশ বিবেচনায় নিয়ে এই বিশ্ব র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়।

এ বছরের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা ৫ বিশ্ববিদ্যালয় হয়েছে- হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বার্কলে এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য এ তালিকায় দেশসেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাঙ্কিং ১০৫১), দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাঙ্কিং ১১৯২) এবং তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাঙ্কিং ১৪২১)।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.