আগে ইনোভেশন পরে লিডারশিপ : ড. এ.এস.এম. ওবায়দুল্লাহ মাহমুদ

0

পাবিপ্রবি প্রতিনিধি : তরুণদের নেতৃত্বদানের গুণাবলি, গঠনমূলক চিন্তাশক্তি, উদ্ভাবনী দক্ষতা সম্পর্কে ছোটবেলা থেকেই চর্চা করানো উচিত, যেন তারা এর গুরুত্ব বুঝতে পারে এবং সমাজ ও দেশকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারে। যারা চিন্তাশীল ও সৃজনশীল মানুষ তাদের কল্পনা সবার থেকে আলাদা হবে।

শনিবার (০৯ মার্চ) দুপুর ১২ টার দিকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে রসায়ন সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে “ইনোভেশন অ্যান্ড লিডারশিপ” বিষয়ক সেমিনার অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

তারা নেতৃত্বদানের জন্য তৈরি হওয়ার বিভিন্ন পরামর্শ, টিম গঠন, সময়ানুবর্তিতা, কর্মক্ষেত্রে প্রতিশ্রুতি দিয়ে তা রক্ষা করা, কর্মক্ষেত্রের জন্য সঠিক প্রস্তুতি, কার্যকর যোগাযোগ দক্ষতার বিভিন্ন দিক, সৌজন্যবোধ, অন্যের প্রতি সহানুভূতিশীল থাকা, বিভিন্ন ক্ষেত্রে নিজের সঠিক নাম ব্যবহারের গুরুত্ব, উদ্যোগ গ্রহণ, শেখার ব্যাপারে কৌতূহলী থাকা, অন্যের কথা মনোযোগ দিয়ে শোনা, অন্যদের অনুপ্রাণিত করা, প্রতিনিয়ত শেখার মানসিকতা তৈরিসহ আরও নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেড এর জেনারেল ম্যানেজার ড. আসম ওবায়দুল্লাহ মাহমুদ ।আরো অথিতি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. তরিকুল হাসান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম ও রসায়ন বিভাগের সকল শিক্ষকবৃন্দ।

প্রধান বক্তা ড. এ.এস.এম. ওবায়দুল্লাহ মাহমুদ তার বক্তব্যে বলেন, আমি যা পারি তার সুন্দর ভাবে উপস্থাপন করা হলো লিডারশিপ। আর আগামীতে কি হতে চলেছে তা বুঝে কল্পনা করার যে বিষয় সেটা ইনোভেশন।

শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে কিভাবে নিজেকে প্রস্তুত করতে হবে দেশের বিভিন্ন চাকুরী পাওয়ার জন্য। চাকুরীর পাওয়ার পুরো বিষয় কিভাবে সম্পূর্ণ হয়। ভালো রেজাল্ট করতে হবে তার পর স্কিল ডেভেলপমেন্ট করতে হবে এবং রিসার্স এরিয়া সম্পর্কেও বিশেষ জ্ঞান দেন তিনি।

বিভাগের শিক্ষক মো. মাহাবুর রহমানের সঞ্চালনায় সভাপতির বক্তব্যে রসায়ন বিভাগের চেয়ারম্যান এবং রসায়ন সমিতির সভাপতি মো. ফারুক আহম্মেদ বলেন, আমার শিক্ষার্থীদের সকল বিষয়ে জ্ঞান দেয়ার জন্য একে একে একেক বিষয়ের উপর সেমিনার আয়োজন করা হয়। তাদের উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে এবং কেমিক্যাল ইন্ডাস্ট্রিতে জবের পাশাপাশি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট কিভাবে নিজেকে প্রস্তুত করবে এসব বিষয়ে যেকোনো সমস্যা বা প্রশ্ন যেনো তারা জানাতে ও বুঝে নিতে পারে তাই এই সেমিনারের আয়োজন।

রসায়ন সমিতি কর্তৃক আয়োজিত এই সেমিনারে বিভাগের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারি সহ সমিতির সহ-সভাপতি ইশারত হোসেন, সমিতির সকল সদস্য উপস্থিত ছিলেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.