সঙ্গীতপ্রেমীদের ভালো লাগলেই আমাদের প্রয়াস সার্থক -মিনি মারমা

0

জাহিদ হাসান নিশান : সংস্কৃতি মানুষের সামগ্রিক জীবনব্যবস্থা। সংস্কৃতিকে নিয়ন্ত্রণ করা প্রতিটি জনগোষ্ঠীর বৈশিষ্ট্য। বাংলাদেশের প্রতিটি আদিবাসীর নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। আদিবাসীরা বাংলা ভাষাভাষী বৃহত্তর জনগোষ্ঠীর সঙ্গে পাশাপাশি বসবাস করছে। আদিবাসী জাতিসত্তাসমূহের জাতিতাত্ত্বিক বৈশিষ্ট্য এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্য বাংলাদেশের সংস্কৃতিকে বৈচিত্র্যময় করেছে।

সংস্কৃতির রূপান্তরও ঘটছে। অধিকাংশ আদিবাসীদের রয়েছে নিজস্ব ভাষা। বাংলা ভাষার পাশাপাশি তারা নিজস্ব ভাষা চার্চায় যত্নশীল। একটি জাতির ভাষা-সংস্কৃতি বিকাশসহ সার্বিক উন্নয়নের জন্য তার রাষ্ট্রীয় ভাষা ও মাতৃভাষা চর্চা অপরিহার্য। আর এই অপরিহার্য কাজটি করে যাচ্ছেন য়ংড বৌদ্ধ বিহার খাগড়াছড়ির মেয়ে মিনি মারমা।

মিনি তাদের মারমা ভাষার পাশাপাশি সম্প্রতি প্রকাশ করেছেন তারই অফিসিয়াল উইটিউব চ্যাণেল ‘Mini Marma’ থেকে আভরাল সাহির এর সংগীতে “গল্পে হাড়াই” শিরোনামের গান। গান প্রসঙ্গে মিনি মারমা জানান; ”আমার “গল্পে হাড়াই”শিরোনামের গান প্রকাশের পর থেকেই গানটি শুনে সরাসরি এবং সোস্যাল মিডিয়ায় অনেক শ্রোতা ও স্বজন-শুভাকাঙ্ক্ষীরা অভিনন্দিত করছেন, উৎসাহ দিচ্ছেন। তাই মনে করি সঙ্গীতপ্রেমীদের ভালো লাগলেই আমাদের এ প্রয়াস সার্থক হবে।” মিনি মারমার আরও সব গান পেতে দর্শকশ্রোতারা তার অফিসিয়াল উইটিউব চ্যানেলে গেলেই পেয়ে যাবে অনায়াসে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.