আর হয়তো গান করতে পারব না – ফয়সাল বিন আশিক

0

জাহিদ হাসান : জনপ্রিয় কন্ঠশিল্পী ফয়সাল বিন আশিক। আঞ্চলিক গান দিয়ে ইতিমধ্যে দর্শকদের মন জয় করে নিয়েছেন তিনি। সম্প্রতি তিনি “পাবনা জিলার ছাওয়াল-পাল” পাবনা জেলার স্থানীয় ভাষার গান করে দর্শক প্রিয়তা পান। তাছাড়াও ” হবো গেদির বাপ,এবা হইরে জীবন চলেনা, ইত্যাদি গানগুলো দর্শক মহলে সমাদৃত।

আজ রবিবার (২৪ এপ্রিল) তিনি ফেসবুকে একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি তুলে ধরেছেন তার আক্ষেপ ও সংকটের নানা বিশ্লেষণ। জনপ্রিয় এই সংগীত শিল্পীর ফেসবুক স্ট্যাটাসটি তুলে ধরা হলোঃ

ফয়সাল বিন আশিক “পাবনা জিলার ছাওয়াল-পাল” গানের শিল্পী বলছি…
খুব বেশিদিন আর হয়তো গান করতে পারব না।

আমার অনেক আক্ষেপ, আমার অনেক অতৃপ্তি।
আমি যদি আমার পাবনার ভাষায় হাজার খানেক গান করতে পারতাম।

কিন্তু তা পারব না। গান রেকর্ড করতে অনেক অর্থের যোগানের প্রয়োজন হয়। কিন্তু আঞ্চলিক গানের পিছনে কোনো প্রডিউসারই টাকা ঢালতে চাইবে না। বিশেষ করে যখন কিনা পাবনার ভাষা এখনও “গানের ভাষা ” হিসেবে জাতীয় মহলে তেমন পরিচিতি পায় নি।

এখন যুগ উলটো, প্রতিটি দর্শক আর শ্রোতাই কিন্তু এখন প্রডিউসার বা স্পন্সর। কীভাবে?? দর্শক কি শিল্পীকে টাকা দিয়ে গান করাবে নাকি??
না, মোটেই তা নয়।
একজন শ্রোতা যদি শুধু ফেসবুকে গান না শুনে, বা অনুমতি ছাড়া চুরি করা অন্য চ্যানেলে গিয়ে গান না শুনে সঠিক শিল্পীর (Channel: Faisal Bin Asik) ইউটিউব চ্যানেলে গিয়ে গান শোনে, বা ভালো লাগলে সাবস্ক্রাইবও করে রাখে, তাহলে কিন্তু আগের আগে যে এড আসে, তা থেকেই শিল্পী সেই গানের খরচটা তুলতে পারে।
আর তাহলেই কেবল সেই শিল্পী সেই অর্থে আবারও নতুন গানে ইনভেস্ট করতে পারে। না হলে, শখের বশে গান করা শিল্পীরা খুব বেশি দিন একা একা গান করতে পারবে না।

গানের জন্য সব খরচ করে উলটো একদিন নি:স্ব হয়ে গান ছেড়ে দেব একদিন হয়তো।
গান করে যা সাপোর্ট পাই তা দিয়ে নতুন নতুন গান করা সম্ভব হবে আর কতদিনই বা।

(শুধু “পাবনা জিলার ছাওয়াল পাল” গানটি বিভিন্ন জায়গা মিলিয়ে কোটির উপরে ভিউ পেয়েছে। তাতে কিন্তু আরো ২/৩ টা গান করার খরচ উঠে আসত, কিন্তু তার মাত্র ৩.৮% ভিউ এসেছে আমার চ্যানেলে।

“মানুষ তো কত কতাই কবি” কবিতাটি অন্তত ২৫ লাখ মানুষ দেখেছেন। অথচ আমার চ্যানেলে দেখেছে তার মাত্র ০.০৪%। মজা না?)

দেখি আর কতদিন পারি শখটাকে টানতে।
হয়তো আর বছর খানেক।
তারপর হয়তো আর পারব না।
তখন হয়তো, নতুন নতুন গানগুলো শুধু আমার নোটপ্যাডেই লেখা থাকবে।
গুনগুন করে শুধু নিজেই গাইব। রিলিজের ক্ষমতা থাকবে না।

আহা আমার ভাষা,
আমি যদি হাজারটা গান আমার পাবনার ভাষায় প্রকাশ করে যেতে পারতাম।

(আমরা যারা চান পাবনার ভাষায় আরো গান হোক, তাদের সাবস্ক্রাইব করার কোনো দরকার নাই, শুধু গানগুলো সঠিক চ্যানেলে শুনবেন। আমার নাম লিখে সার্চ করলেই সঠিক চ্যানেল পাবেন। শুধু আমার গান না, যখনই পাবনার কোনো গান শুনবেন, তখন সেই শিল্পীর অরিজিনাল গানটিই শুনবেন।
না হলে শিল্পী অকালেই হারিয়ে যাবে…।

— শিল্পীর ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.