সংগীতের চরণভূমি সুনামগঞ্জের ঐতিয্য থেকে বিচ্যুত হয়নি বিজয় সরকার

0

অসংখ্য হাওর-বাওর, নদীনালা, খালবিলে পরিবেষ্টিত জনপদ সুনামগঞ্জ। এ জনপদের সংস্কৃতি বাংলা সংগীত ইতিহাসের সরব উপাদান। আউল-বাউলের চারণভূমি সুনামগঞ্জ তাঁর ঐতিহ্যের ধারা থেকে আজও বিচ্যুত হয়নি।

লোকসাহিত্যে মহাভারতের অনুবাদক মহাকবি সঞ্চয় (পঞ্চদশ শতক), কুবের আচার্য্য, ঈশান নাগর (বৈষ্ণব কবি)দিব্য সিংহ (লাউর রাজ্যের স্বাধীন রাজা)থেকে শুরু করে সৈয়দ শাহনূর, সৈয়দ হোসেন আলম, রাধারমণ, হাছনরাজা, দুরবীণ শাহ, কালাশাহ, ছাবাল শাহ, এলাহী বক্স মুন্সী, শাহ আছদ আলী, পীর মজির উদ্দিন, আফজল শাহ, শাহ আবদুল করিম, এদের যোগ্য উত্তরসূরী হিসেবে এ মাটির আরেক সন্তান সংগীতজ্ঞ বিজয় সরকার নিজের গীতিকাব্য, সুর,ও গায়কী দিয়ে পৌঁছে গেছেন আর্ন্তজাতিক পরিমন্ডলে।

সম্প্রতি ‘বিজয় সরকার সুনামগঞ্জ’ নামে গুণী এই শিল্পীর নিজের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে জরিনা ইস্কান্দার লেখা ‘পাথরও হয়ে যাবে ক্ষয়’শিরোনামের একটি গান প্রকাশ পেয়েছে যা অগনিত শ্রোতাদের কাছে পেয়েছে প্রিয়তা।

হাজারো মানুষ দেখার পাশাপাশি গানটিতে মন্তব্য করেছেন হাজারো গান পিপাসু শ্রোতা। গানটি সুর করার পাশাপাশি কন্ঠ দান করেছেন উপমহাদেশের প্রখ্যাত এই সংগীত শিল্পী বিজয় সরকার।

জাহিদ হাসান নিশান

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.