বাংলাদেশকে জরুরি চিকিৎসা সরঞ্জাম দিল যুক্তরাষ্ট্র

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশে কভিড-১৯-এর বিস্তার রোধে এবং দেশের জনগণের স্বাস্থ্য চাহিদা মেটাতে মার্কিন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র মাধ্যমে জরুরি চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার চিকিৎসা সরঞ্জামগুলো আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়ার হাতে তুলে দেন।

দেশটির দেওয়া এবারের অনুদানের আর্থিক মূল্য প্রায় ৩ মিলিয়ন মার্কিন ডলার এবং এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে স্বাস্থ্যসেবাদানকারী পেশাজীবী ও অন্যান্য সম্মুখসারির কর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), কভিড-১৯ পরীক্ষা কার্যক্রম স¤প্রসারণের জন্য পরীক্ষাগারের যন্ত্রপাতি এবং কভিড-১৯ রোগীদের সময়মতো গুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ। বাংলাদেশ সরকার স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে এই চিকিৎসা সরঞ্জাম ও ওষুধগুলো দেশের সীমান্ত এলাকাগুলোতে বিতরণ করবে যেখানে কভিড-১৯ সংক্রমণের ঘটনা বৃদ্ধি পাওয়ায় এগুলোর চাহিদা বেড়েছে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত আর্ল মিলার তার বক্তব্যে বলেন, আজকে কভিড-১৯ চিকিৎসা সরবরাহ ও ওষুধের হস্তান্তর এই সঙ্কট একসাথে কাটিয়ে উঠার ক্ষেত্রে আমাদের সফল ও অনন্য অংশীদারিত্বের দৃষ্টান্তগুলোর অন্যতম। ইউএসআইডির’ ‘মামনি’ মাতৃ ও নবজাতক উন্নয়ন প্রকল্পের ইমার্জেন্সি রেসপন্স টু কভিড-১৯ প্যান্ডেমিকের সহায়তায় অনুষ্ঠানটি স্বাস্থ্য অধিদপ্তর আয়োজন করে। প্রকল্পটি বাস্তবায়ন করছে সেভ দ্য চিলড্রেন। অনুষ্ঠানে গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে প্রফেসর ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), ডিজিএইচএস; অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন); ডা. মো. নাজমুল ইসলাম, পরিচালক, ডিজিস কন্ট্রোল; ডাঃ মো. শামসুল হক, লাইন ডিরেক্টর, এমএনএইচ ও এএইচ; কাজী জেবুন্নেসা, অতিরিক্ত সচিব, হেলথ সার্ভিস ডিভিশন; ডা. মো. রোবেদ আমিন, লাইন ডিরেক্টর এনসিডিসিসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আরো ছিলেন ইউএসএআইডি বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন ও আইসিডিডিআরবির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জুম কলে সংযুক্ত হয়েছেলিনে অনুদানপ্রাপ্ত জেলাগুলো থেকে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

যুক্তরাষ্ট্রের দেয়া এবারের এই অনুদান বাংলাদেশে মহামারির মোকাবেলা ও নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চলমান প্রচেষ্টার একটি অংশ। যুক্তরাষ্ট্র মহামারি প্রাদুর্ভাবের শুরু থেকে বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে এবং ২০২০ সালের মার্চ মাস থেকে মহামারি মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রতিরোধ ও সাড়ামূলক কার্যক্রমকে জোরদার করতে উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর, সিডিসি ও স্টেট ডিপার্টমেন্টের মাধ্যমে ৮৪ মিলিয়ন ডলারেরও বেশি অনুদান সহায়তা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের দেওয়া এই সহায়তা কভিড-১৯ আক্রান্তদের চিকিৎসা ও জীবন রক্ষায় সাহায্য করেছে, ভাইরাস পরীক্ষা করার ও নজরদারির সামর্থ্য জোরদার করেছে, সংক্রমণের ঘটনার ব্যবস্থাপনা, প্রতিরোধ ও নিয়ন্ত্রণের চর্চা ও পদ্ধতিগুলো উন্নত করেছে এবং সরবরাহ ব্যবস্থা ও লজিস্টিক বা সরঞ্জাম ব্যবস্থাপনা উন্নত করেছে। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের সহায়তার অন্যতম লক্ষ্য হলো সম্মুখসারির কর্মীদের সুরক্ষা এবং কভিড-১৯ সম্পর্কে জনগণের জ্ঞান ও সচেতনতা বাড়ানো।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.