পাবনার রূপপুরে অনিয়মের অভিযোগে ১১ প্রতিষ্ঠানের কোভিড নমুনা পরীক্ষার অনুমোদন বাতিল

0

পাবনা প্রতিনিধি : অসম প্রতিযোগিতা ও অনিয়মের অভিযোগে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মানাধিন পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এলাকার ১১ টি বেসরকারি প্রতিষ্ঠানের করোনা ভাইরাসের (কোভিড-১৯ ) নমুনা পরীক্ষার অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর ।
সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ( হাসপাতাল-ক্লিনিক) চিকিৎসক ফরিদ হোসেন মিঞা এক পত্রে ১১ টি প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করে জেলা সিভিল সার্জনকে পত্র দেন। অপর পত্রের মাধ্যমে সিভিল সার্জন প্রতিষ্ঠানগুলোকে তাদের অনুমোদন বাতিলের বিষয়টি জানিয়েছে বলে সিভিল সার্জন অফিস সূত্র জানায়।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া পত্রে জানানো হয়, ঢাকা মহানগরে ডিএনএ স্যাম্পুল ও আরটি পিসিআর পরীক্ষার অনুমোদন প্রাপ্ত বেশ কিছু বে-সরকারী প্রতিষ্ঠান শর্তসাপেক্ষে পাবনার সিভিল সার্জনের অনুমতি নিয়ে পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় অস্থায়ী বুথ বসিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও সন্দেহভাজন রোগীদের স্যাম্পুল কালেকশন করে ঢাকায় এনে পরীক্ষা করছিল। কিন্তু প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অসম প্রতিযোগিতা ও অনিয়মের অভিযোগ উঠায় প্রতিষ্ঠানগুলোর অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুমোদন বাতিল হওয়া বেসরকারি প্রতিষ্ঠানগুলো হচ্ছে, ফেমাস স্পেশালাইজড হাসপাতাল, প্রভা হেলথ বাংলাদেশ, ইউনিভার্সাল মেডিকেল কলেজ, এ এম জেড হাসপাতাল, পপুলার ডায়গানস্টিক, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, টিএমএসএস মেডিকেল কলেজ, ডিএনও স্যাম্পুল লিমিটেড, প্রাইম ডায়গানস্টিক, মডার্ন হাসপাতাল ও ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল।

পাবনার সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা গেছে, অনুমোদন বাতিল হওয়া প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্য অধিদপ্তর থেকে অনুমোদন দেবার পর জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে সর্তসাপেক্ষে অনুমোদন নিয়ে রূপপুরে অস্থায়ী বুথ বসিয়ে রূপপুরে নির্মানাধিন পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত কিংবা সন্দেহভাজন হলে তাদের নমুনা সংগ্রহ করে ঢাকায় পরীক্ষার জন্য পাঠাতো। সম্প্রতি প্রতিষ্ঠানগুলো নমুনা সংগ্রহের ক্ষেত্রে অসম প্রতিযোগিতা শুরু করেছিল। অতিরিক্ত অর্থ গ্রহণসহ নান অনিয়মের অভিযোগ ওঠায় স্বাস্থ্য অধিদপ্তর ১১ টি প্রতিষ্ঠানের নমুনা সংগ্রহর অনুমোদন বাতিল করে পাবনা সিভিল সার্জন অফিসকে চিঠি দেয়।

পাবনার সিভিল সার্জন মনিসর চৌধুরী বলেন, স্বাস্থ্য বিভাগের অনুমোদন সাপেক্ষে আমরা প্রতিষ্ঠানগুলোকে রূপপুরে নির্মানাধিন পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় নমুনা সংগ্রহর অনুমোদন দিয়েছিলাম। আবার স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ি অনুমোদন বাতিল করা হয়েছে। আমরা প্রতিষ্ঠানগুলোকে নজরদারিতে রেখেছি। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ নমুনা সংগ্রহ করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.