বুস্টার ডোজ ৫০ বছর বয়সীরাও পাবেন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : করোনার সংক্রমণ বেড়েই চলেছে। সোমবার নতুন শনাক্ত রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৬ হাজারের বেশি। আর এভাবে আক্রান্ত রোগী বাড়তে থাকলে আগামী এক থেকে দেড় মাসের মধ্যে দেশের হাসপাতালগুলোতে জায়গা থাকবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এক জরিপের বরাত দিয়ে মন্ত্রী বলেন, ওমিক্রন নিয়ে ঢাকায় একটি জরিপ করা হয়েছে। এতে দেখা গেছে, ঢাকায় এখন পর্যন্ত ওমিক্রন ৬৯ শতাংশ ছড়িয়েছে। ঢাকার বাইরেও এমন হবে বলে আমরা আশঙ্কা করছি। তাই ভাইরাসটি প্রতিরোধে বিধিনিষেধসহ কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। বুস্টার ডোজের বয়সসীমা কমানো হয়েছে বলেও জানান মন্ত্রী।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা টিকা দিয়ে গেলেও ওমিক্রন ও ডেল্টা ধরনে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তাতে আমরা কিছুটা হলেও চিন্তিত ও আতঙ্কিত। আমরা চাই না, সংক্রমণ এভাবে বৃদ্ধি পাক। গত বছর ডেল্টা ধরন সংক্রমণের হার ২৯-৩০ শতাংশে উঠেছিলে। এখন ধাপে ধাপে বাড়ছে, এভাবে বাড়লে ৩০ শতাংশে পৌঁছাতে সময় লাগবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, ইতোমধ্যে হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা বাড়ছে। এভাবে চলতে থাকলে আগামী এক-দেড় মাসের মধ্যে রোগী ভর্তির কোন জায়গা থাকবে না। তখন সবাইকে চিকিৎসা দেয়া দুরূহ হয়ে পড়বে।

একই দিন অপর এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ এ বি এম খুরশীদ আলম বলেন, বুস্টার ডোজ নেয়ার ক্ষেত্রে বয়সসীমা ৬০ বছর থেকে কমানো হয়েছে। বয়সসীমা কমিয়ে ৫০ বছর নির্ধারণ করা হয়েছে। যে সকল ফ্রন্টলাইনাররা ছিলেন তাদের জন্য বয়স কোন বাধা ছিল না। জনসাধারণের জন্য সেটা কমিয়ে ৫০ বা তদুর্ধ করা হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.