যুক্তরাষ্ট্রে ৫০১ সদস্যের সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি ঘোষনা বিএনপির জিল্ল আহবায়ক, মিল্টন সদস্য সচিব

0

নিউইয়র্ক (ইউএনএ): বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পুর্তিতে বছরব্যাপী যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে দেশে ও প্রবাসে সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি গঠনের অংশ হিসাবে যুক্তরাষ্ট্রে কমিটি গঠন করেছে কেন্দ্রীয় বিএনপি। যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু-কে আহ্বায়ক এবং সাবেক যুগ্ম আহবায়ক মিজানুর রহমান ভুইয়া মিল্টন-কে সদস্যসচিব করে ৫০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের ঘোষণা দেয়া হয়েছে। বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কেন্দ্রীয় উদযাপন কমিটির সদস্য সচিব মো: আবদুস সালাম ঢাকা থেকে নিউইয়র্ক সময় সোমবার (১২ এপ্রিল) বিকেলে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এই ঘোষণা দেন। খবর ইউএনএ’র।

অনুষ্ঠানের শুরুতে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সার্বিক সাফল্য ও করোনা মহামারির ভয়াবহতা থেকে পরিত্রাণ এবং গণতান্ত্রিক আন্দোলনে আত্মাহুতি দানকারী সকলের জন্য বিশেষ দোয়ার করা হয়। এতে মোনাজাত পরিচালনা করেন মুফতি সাইয়াদ মৌলানা আনসারুল করীম আল-আযহারী। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র বিএনপি ছাড়াও যুবদল, স্বেচ্ছাসেবক প্রভৃতি সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন জিল্লুর রহমান জিল্লু।

নিউইয়র্ক সিটির কুইন্স প্যালেসে আয়োজিত সংক্ষিপ্ত এই ভার্চুয়াল অনুষ্ঠানে কমিটির যুগ্ম আহবায়ক হিসাবে যথাক্রমে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহসভাপতি গিয়াস আহমেদ ও শরাফত হোসেন বাবু এবং যুগ্ম সদস্য সচিব পদে মোশারফ হোসেন সবুজের নাম ঘোষণা করা হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত দলীয় নেতা-কর্মীরা করতালির মাধ্যমে ঘোষিত কমিটি স্বাগত জানান এবং আনন্দ প্রকাশ করেন। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি প্রধান সমন্বয়কারী হিসাবে বিএনপির কেন্দ্রীয় সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন ও সমন্বয়কারী হিসাবে অপর সহ আন্তর্জাতিক কন্ঠশিল্পী বেবী নাজনীনকে দায়িত্ব দেয়া হয়। কমিটির সদস্য হিসাবে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি ডা. মুজিবর রহমান মজুমদার ও আব্দুল লতিফ স¤্রাটের নাম ঘোষণা করে আব্দুস সালাম জানান সহসাই অন্যান্য যুগ্ম আহবায়ক, যুগ্ম সদস্য সচিব ও সদস্যের সমন্বয়ে ৫০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে।

আব্দুস সালাম জানান, যুক্তরাষ্ট্রে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কমিটি হবে ৫০১ সদস্য বিশিষ্ট। কমিটিতে ৪৭জন যুগ্ম আহবায়ক এবং ২৮জন যুগ্ম সদস্য সচিব থাকবেন। বিএনপির সাবেক আন্তর্জাতিক সম্পাদক গিয়াস আহমেদকে সুবর্ণজয়ন্তী উদযাপনের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার কথাও জানান তিনি। অনুষ্ঠানে আব্দুস সালাম বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কেন্দ্রীয় বিএনপি বছরব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে। সেই কর্মসূচীর অংশ হিসেবে বিদেশেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি গঠন করা হচ্ছে। তিনি বলেন, দেশের গণতন্ত্র রক্ষায় প্রবাসেও দলীয় নেতা-কর্মীদের আন্দোলনের পরিপূরক কর্মসূচিও চালাতে হবে। এজন্য ইউএস কংগ্রেস, হোয়াইট হাউজ, জাতিসংঘসহ আন্তর্জাতিক অঙ্গনে দেন-দরবার বাংলাদেশের গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে কর্মসূচী অব্যাহত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কমিটি ঘোষণার পর অনুষ্ঠানে উপস্থিত নেতা-কর্মীদের উদ্দেশ্যে নব মনোনীত আহ্বায়ক জিল্লুর রহান জিল্লু ও সদস্য সচিব মিজানুর রহমান ভুইয়া মিল্টন সহ অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন গিয়াস আহমেদ, শরাফত হোসেন বাবু, মোস্তফা কামাল পাশা বাবুল, ফিরোজ আহমেদ, মওলানা আতিকুল্লাহ, যুক্তরাষ্ট্র যুবদলের সভাপতি জাকির এইচ চৌধুরী, সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ, কেন্দ্রীয় যুবদলের সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এ বাতেন প্রমুখ।

এসময় যুক্তরাষ্ট্র বিএনপি’র নেতৃবৃন্দ বলেন, আজ থেকে আমরা এক, অভিন্ন, আমাদের মাঝে আর কোন বিভেদ-বিভক্তি, ভেদাভেদ থাকবে না, কোন গ্রুপিং হবে না। আমরা যুক্তরাষ্ট্র বিএনপি’র একটি ব্যানারে ঐক্যবদ্ধভাবে কাজ করবো। উল্লেখ্য, দীর্ঘদিন এক যুগেরও অধিক সময় ধরে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি না থাকায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটিকে ঘিরে আহ্বায়ক কমিটি গঠিত হওয়ায় যুক্তরাষ্ট্র বিএনপি’র নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে ব্যাপক প্রাণচাঞ্চল্য দেখা দেয়। তারা আশা করেছন এই কমিটির পথ ধরেই পূর্ণাঙ্গ কমিটি আসবে। ‘উপলক্ষ্য যাই হোক, অন্তত একটি কমিটি তো পাওয়া গেছে, নাই মামার চেয়ে কানা মামা ভালো’ এমন মন্তব্য করেছেন অনেকে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.