নিউইয়র্কের ব্রঙ্কস ও জ্যামাইকায় ভয়াবহ অগ্নিকান্ড : মৃত্যু ১৭ আহত শতাধিক

0

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্ক সিটির ব্রঙ্কস ও জ্যামাইকায় পৃথক পৃথক ভয়াবহ অগ্নিকান্ডে ১৭জনের মৃত্যু এবং শতাধিক নর-নারী আহত হয়েছেন। হতাহতের মধ্যে শিশুও রয়েছে। নিউইয়র্কের ব্রঙ্কসে গত ৯ জানুয়ারী রোববার এবং কুইন্সের জ্যামাইকায় সোমবার (১০ জানুয়ারী) দিবাগত রাতে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বছরের শুরুতেই এবং প্রচন্ড ঠান্ডার সময় এমন ঘটনায় জনমনে ভীতির সৃষ্টি হয়েছে এবং নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন হয়ে পড়ছেন সিটিবাসী।

বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে, নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকান্ডে ৮জন শিশু সহ ১৭ জনের প্রাণহাণী ঘটেছে। এছাড়াও এই ঘটনায় অনেকেই আহত হয়েছে। রোববার (৯ জানুয়ারী) সকাল ১১টার দিকে এই ঘটনা ঘটে। মেয়র অফিস হতাহতের ঘটনা স্বীকার করেছে। মেয়র এরিক অ্যাডাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জানা গেছে, ব্রঙ্কসের ৩৩৩ ইস্ট ১৮১ স্ট্রীটের একটি ১৯তলা অ্যাপার্টমেন্ট ভবনের তৃতীয় তলা থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস ৮জন শিশু সহ ১৭ জনের মরদেহ উদ্ধার করে এবং ৬৬ জন আহত হয়েছে। ভবনটির সিড়িতে হতাহতদের দেহ পাওয়া যায়। সিটির ইতিহাসে এটি অন্যতম অঘিœকান্ডের ঘটনা। প্রায় ২০০ ফায়ার ফাইটার দীর্ঘক্ষণ চেষ্টার পর অগুন নিয়ন্ত্রণে আনেন বলে বিভিন্ন মিডিয়া সূত্রে জানা যায়। মহানগরীটিতে গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ অগ্নিকান্ড এটি। ভবনটির দ্বিতীয় ও তৃতীয় তলায় প্রথম আগুন লাগে। এর পর ১৯তলা অ্যাপার্টম্যান্ট ভবনটির সব ফ্লোরে আগুন ছড়িয়ে পড়ে। এতে অগ্নিদগ্ধ ও ধুঁয়ায় দমবন্ধ হয়ে এই হতাহতের ঘটনা ঘটে। বৈদ্যুতিক হিটার থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা যায়। উল্লেখ্য, নিউইয়র্ক সিটিতে ১৯৯০ সালে ব্রঙ্কসে সংঘটিতে এক অগ্নিকান্ডে ৮৭জনের প্রাণহাণী ঘটেছিলো।

জ্যামাইকায় অগ্নিকান্ড এদিকে সোমবার (১০ জানুয়ারী) দিবাগত রাতে পৌনে ১১টার দিকে নিউইয়র্ক সিটির কুইন্সের জ্যামাইকায় ভয়াবহ অগ্নিকান্ত সংঘটিত হয়। এতে একটি প্রাইভেট বাড়ী ভূষ্মিভূত হয়ে যায়। হিলসাইড এভিনিউ সংলগ্ন ৮৭-৮২ ১৭২ ষ্ট্রীট ঠিকানার (হিলসাইড এভিনিউ ও ৮৯ এভিনিউর মাঝে) দ্বিতল বাসায় আগুন লাগার খবর পেয়ে সিটির ফায়ার ডিপার্টমেন্টের একাধিক ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনলেও বাড়ীটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, রাত ১০টা ৪২ মিনিটে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অন্তত ৬০জন ফায়ার সার্ভিস কর্মী উদ্ধার কাজে অংশ নেয় এবং মধ্যরাত ১২টা ২১ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। এসময় ঐ বাড়ীর সদস্যদের উদ্ধার করা হলেও ফায়ার সার্ভিসের ৪জন কর্মী আহত হন। তাদেরকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। অগ্নিকান্ডের ঘটনার কারণ তদন্ত চলছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.