চট্টগ্রাম এসোসিয়েশনের বৈশাখী পথমেলা স্থগিত আদালাতের সিদ্ধান্তে আমরা জয়ী : মনির-সেলিম

0

নিউইয়র্ক (ইউএনএ): প্রবাসী চট্টগ্রামবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন ”ট্টগ্রাম এসোসিয়েশন অব নর্থ আমেরিকা আয়োজিত ‘চট্টলা বৈশাখী পথমেলা’ আপাতত: স্থগিত করা হয়েছে। ২২ মে রোববার ব্রুকলীনে এই মেলা হওয়ার কথা ছিলো। সমিতির বিভক্ত কর্মকর্তাদের একাংশের মামলার প্রেক্ষিতে আদালাতের সিদ্ধান্তে আমরা জয় হলেও উদ্ভুত পরিস্থিতিতে মেলা আয়োজনের প্রস্তুুতির সময় না পাওয়ায় বাধ্য হয়ে মেলা আপাতত: স্থগিত করতে হয়েছে। শুক্রবার (২০ মে) সন্ধ্যায় জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেলার আয়োজকগণ এই তথ্য জানান। খবর ইউএনএ’র।

জরুরী এই সংবাদ সম্মেলনে উদ্ভুত পরিস্থিতি সহ বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম। এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মনির আহমেদ, সাবেক সিনিয়র সহ সভাপতি মাকসুদুল হক চৌধুরী, মেলা কমিটির আহ্বায়ক আবু তাহের, সদস্য সচিব মোহাম্মদ আরিফুল ইসলাম ও প্রধান নির্বাচন কমিশনার হাসান চৌধুরী। এসময় নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, এসোসিয়েশনের নির্বাচন ঘিরে এবং আয়-ব্যয়ের হিসাব নিয়ে সৃষ্ট জটিলতার প্রেক্ষিতে ইতিপূর্বে দায়ের করা মামলা আদালতে বিচারাধীন এবং মোহাম্মদ আহসান হাবিব ও মোহাম্মদ বিল্লাহ গংরা ক্ষমতা ও পেশীশক্তির মাধ্যমে নিজেদের সংগঠন সভাপতি ও সাধারণ সম্পাদক দাবী করে এসোসিয়েশনের ভবন দখল করে রেখেছেন। আর আমরা সমিতির বৃহত্তর স্বার্থে ১১জন কর্মকর্তা পদত্যাগ করে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দাবী করে আসছি। সংগঠনের স্বার্থে আমরা প্রয়োজনে আমরা সমঝতা করতেও রাজী। কিন্তু প্রতিপক্ষ কোন পথেই না এসে বরং সংগঠন ভবন ও সংগঠনকে কুক্ষিগত করে এবং অর্থ তছরুপ করার পাশাপাশি এবার আয়োজিত ‘চট্টলা বৈশাখী পথমেলা’ বন্ধ করতে গোপনে আদালতের আশ্রয় নেয়। তারা নিউইয়র্কের সুপ্রীম কোর্ট অব দ্য ষ্টেট অব নিউইয়র্ক কাউন্টি অব কুইন্স কোর্টে ১০জনকে বিবাদী করে একটি মামলা দায়ের করেন। মামলার ইনডেস্ক নং ৫১৪৫৮১/২০২২, তারিখ ০৫/১৮/২০২২. অথচ এই মামলার কোন কপি বা নোটিশ আমাদের জানানো হয়নি।

নেতৃবৃন্দ বলেন, আমরা আমাদের আইজীবির মাধ্যমে জানান পর পরই আদালতের স্মরণনাপন্ন হই এবং আইনগতভাবে বাদীদ্বয়ের মামলা মোকাবেলা করি। এই প্রেক্ষিতে মাননীয় আদালত শুক্রবার (২০ মে) মেলা আয়োজনের পক্ষে রায় দেন। ফলে ‘চট্টলা বৈশাখী পথমেলা’ আয়োজন ও সংগঠনের লগো ব্যবহার নিয়ে আর কোন প্রতিবদ্ধকতা না থাকলেও মামলা মোকাবেলা করতে গিয়ে আমাদের সময় চলে যাওয়ায় এবং প্রস্তুতি বাধাগ্রস্ত হওয়ায় আমরা প্রবাসীদের মতো চাওয়া-পাওয়ার মেলা আয়োজন করতে না পারার জন্য আপাতত: মেলাটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। তবে অচিরেই মেলার নতুন দিন তারিখ ঠিক করে জানানো হবে এবং ব্যাপক ও বিশাল আকারে ‘চট্টলা বৈশাখী পথমেলা’ অনু্িঠত হবে।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, ‘হাবিব-বিল্লাহ’ গংরা আমাদের সংগঠনের অনেকের বিরুদ্ধে ব্যক্তিগত অক্রমণ করে সংবাদ সম্মেলন করেছেন এবং চরিত্র হনন করছেন। যা কাম্য নয়। আমরা সংগঠনকে ভালবাসি। সবাইকে নিয়ে চট্টগ্রাম এসোসিয়েশনকে শক্তিশালী করতে চাই। কিন্তু কোন মামলা-মোকদ্দমায় জড়াতে চাইনা। কিন্তু আমাদের কোন মানহানি ঘটলে আমরা প্রয়োজনে আইগত ব্যবস্থা নিতে পিছপা হবো না।

উল্লেখ্য, মোহাম্মদ আহসান হাবিব ও মোহাম্মদ বিল্লাহ দায়েরকৃত মামলার বাদীরা হলেন- মনির আহমেদ, মোহাম্মদ সেলিম, মোহাম্মদ আবু তাহের, মোহাম্মদ আরিফুল ইসলাম, মীরকাদেও রাসেল, মাকসুদুল হক চৌধুরী, কাজী সাখাওয়াত হোসেন আজম, মোর্শেদ আর চৌধুরী, হাসান চৌধুরী এবং আবু তালেব চৌধুরী চান্দু।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.