নিউইয়র্ক ষ্টেটের প্রাইমারী নির্বাচন জিতলেন গভর্ণর ক্যাথি হকুল : জয়ী হলেন ৫ বাংলাদেশী

0

নিউইয়র্ক (ইউএনএ): যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের গভর্নর পদের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিসেবে বর্তমান গভর্ণর ক্যাথি হকুল এবং রিপালিকান লী জালদীন জয়ী হয়েছেন। মঙ্গলবারের (২৮ জুন) প্রাইমারি নির্বাচনে স্ব স্ব দলের পক্ষ থেকে তাঁরা নির্বাচিত হন। অপরদিকে এই নির্বোচনে ৫ জন বাংলাদেশী-আমেরিকান জয়ী হয়েছেন। তবে নির্বাচনের দিন তুলনামুলকভাবে ভোটারদের উপস্থিতি ছিলো কম। ফলে একাধিক ভোট কেন্দ্র ছিলো নিরব-নিস্তবদ্ধ। এদিন সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলে। বাংলাদেশী কমিউনিটির প্রার্থীরা ভোটারদের যাতায়াতের জন্য যানবাহণের ব্যবস্থা করার পরও অনেক বাংলাদেশী-আমেরিকান ভোট দিতে যাননি বলে অনুসন্ধানে জানা গেছে। খবর ইউএনএ’র।

জানা গেছে, মধ্যপন্থী নেতা হিসেবে পরিচিত ক্যাথি হকুল আসছে নভেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলের মধ্যে চ্যালেঞ্জে পড়েছিলেন। সিটি পাবলিক অ্যাডভোকেট জুমেইন উইলিয়ামস এবং লং আইল্যান্ড থেকে নির্বাচিত ইউএস কংগ্রেসম্যান টমাস সুজিকে সহজেই প্রাইমারিতে পরাজিত করেছেন ক্যাথি হকুল। রক্ষণশীল রিপাবলিকান হিসেবে পরিচিত লী জালদীন ২০১৫ সাল থেকে সাফক কাউন্টি এলাকা থেকে কংগ্রেসে প্রতিনিধিত্ব করে আসছেন। প্রাইমারি নির্বাচনে লী জালদীন ওয়েস্টচেষ্টার কাউন্টি নির্বাহী রব এস্টোরিনো, ব্যবসায়ী হ্যারি উইলসন এবং সাবেক মেয়র ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম উপদেষ্টা রুডি জুলিয়ানির পুত্র এন্ড্রু জুলিয়ানিকে হারিয়ে দলের প্রার্থী হিসেবে আবির্ভূত হয়েছেন।

এদিকে নিউইয়র্ক সিটির কুইন্স বরোর জ্যামাইকার বিভিন্ন এলাকা নিয়ে গঠিত অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ২৪ আসনে ৫ জন বাংলাদেশী-আমেরিকান জয়ী হয়েছেন। বিজয়ীরা ফিম্যাল ডিষ্ট্রিক্ট লীডার পদে জামিলা উদ্দীন এবং জুডিশিয়াল ডেলিগেট হিসেবে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ সাবুল উদ্দীন, মাহতাব খান, জামি কাজী এবং নুসরাত আলম। একই আসনে অ্যাসেম্বলী পদে বর্তমান অ্যাসেম্বলী সদস্য ডেভিড ওয়েপ্রিন পেয়েছেন ৩২৩৩ ভোট ও বাংলাদেশী মিজান চৌধুরী পেয়েছেন ৮১৭ ভোট। একই আসনে ডিষ্ট্রিক্ট লীডার পদে ডেভিড ওয়েপ্রিন পেয়েছেন ২৫৯০ ভোট এবং প্রতিদ্বন্দ¦ী বাংলাদেশী মোহাম্মদ শাহনেওয়াজ পেয়েছেন ৮০৬ ভোট।
এছাড়াও অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ২৪বি থেকে ফিমেল ডিস্ট্রিক্ট লীডার পদে মাজেদা উদ্দীন ও রাভনীত ৫৯০ করে সমান সমান ভোট পাওয়ায় চুড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হয়নি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.