১৩-১৪ আগষ্ট নিউজার্সীতে ১৯তম নজরুল সম্মেলনের প্রস্তুতি সম্পন্ন

0

নিউইয়র্ক (ইউএনএ): আগামী ১৩-১৪ আগষ্ট যথাক্রমে শনি ও রোববার নিউজার্সীতে অনুষ্ঠিতব্য ১৯তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিউজার্সীর ইষ্ট ব্রুন্সউইকস্থ জেএমপি আর্ট সেন্টারে আয়োজিত দুদিনব্যাপী এবারের সম্মেলনের শ্লোগান হচ্ছে ‘চির উন্নত মম শির’। এই সম্মেলনের আয়োজক সংগঠন হচ্ছে শতদল। খবর ইউএনএ’র।

এবারের উত্তর আমেরিকা নজরুল সম্মেলনে কবি নাতনী খিলখিল কাজী, বাংলাদেশের প্রখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা, সালাহউদ্দিন আহমেদ, সুজিত মুস্তফা ও লীনা তাপসী সহ দেশ-বিদেশ ও প্রবাসের নজরুল গবেষক, নজরুল ভক্ত এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ অতিথি হিসেবে যোগ দিচ্ছেন। সম্মেলনটি সফল করতে ইতিপূর্বে মোহাম্মদ কবীর কিরণ-কে কনভেনর ও হাসান আমজাদ খান-কে সদস্য সচিব করে নর্থ আমেরিকা নজরুল কনফারেন্স কমিটি (এনএএনসিসি)-এর একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির চেয়ারম্যান এম মোশাররফ হোসাইন।

১৯তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলনের কনভেনর মোহাম্মদ কবীর কিরণ বার্তা সংস্থা ইউএনএ-কে জানান, বাংলাদেশর জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে প্রবাসে তুলে ধরার লক্ষ্যে সবার সহযোগিতায় আমরা এবারের সম্মেলন করতে যাচ্ছি। ইতিমধ্যেই সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এতে নিউইয়র্ক ও নিউজার্সী রাজ্য সহ উত্তর আমেরিকার ১২টি সংগঠন অংশ নিচ্ছেন। আমন্ত্রিত অতিথিরা আসতে শুরু করেছেন। দু’দিনের এই সম্মেলনের কর্মকান্ডের মধ্যে থাকবে কবি নজরুলের জীবন ও কর্ম নিয়ে আলোচনা, সেমিনার, প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন বেলা ২টায় কনফারেন্স কক্ষ খোলা হবে এবং আড়াইটায় অনুষ্ঠান শুরু হয়ে চলবে রাত ১০/১১টা পর্যন্ত। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশ ও প্রবাসের জনপ্রিয় নজরুল সঙ্গীত শিল্পীদের গান ছাড়াও বিশেষ অকর্ষণ থাকবে নিউইয়র্ক ঢাকা ড্রামার প্রযোজনায় কাজী নজরুল ইসলামের ছোট গল্প অবলম্বনে নাটক “রাক্ষুসী”। এর নাট্যরূপ ও নির্দেশনায় রয়েছেন বিশিষ্ট অভিনেত্রী শিরীন বকুল। নজরুল সম্মেলনটি সফল করতে সকল মহলের সার্বিক সহযোগিতা কামনা করেছে নর্থ আমেরিকা নজরুল কনফারেন্স কমিটি (এনএএনসিসি)।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.