পাবনায় মাসব্যাপী বইমেলা ও সপ্তাহবাপী পুস্পক প্রর্দশনীর উদ্বোধন : প্রধানমন্ত্রীর উপহার তুলে দেয়া হলো শারীরিক প্রতিবন্ধী হীরকের হাতে

0

পাবনা প্রতিনিধি : জাকজমকপূর্ন ভাবে ঢাকা বই মেলার পাশাপাশি জেলা শহর পাবনাতেও শুরু হয়েছে মাসব্যাপী বইমেলা ও সপ্তাহব্যাপী পুস্পক প্রর্দশনী। শতবর্ষের ঐতিহ্যাবাহী অন্দদা গোবিন্দ পবলিক লাইব্রেরীর উদ্যোগে ও বইমেলা উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতাচত্বরে ( টাউনহল ময়দান) বইমেলার উদ্বোধন করেন বিশিষ্ঠ শিক্ষাবিদ অধ্যাপক মোহম্মদ কামরুজ্জামান। মুজিশতবর্ষ ও বঙ্গবন্ধু একশত একবছর ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই মাসে বঙ্গবন্ধুকে স্মরণ করে এবারের এই বইমেলার আয়োজন। (১৯ মার্চ শুক্রবার) সন্ধ্যা সারে ৬টায় অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে শতবর্ষের সংগৃহীত সপ্তাহব্যাপী পুস্তক প্রর্দশনী ও সন্ধ্যা ৭টায় প্রদীপ প্রজ¦ললের মধ্যদিয়ে মাসব্যাপাী বইমেলার উদ্বোধন করা হয়। দলগত গান আর নাচের পরে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। বইমেলা উদযাপন পরিষদের সভাপতি শিক্ষাবিদ শিবজিদ নাগ এর সভাপতিত্বে প্রধান অতিথি হয়ে বক্তব্য রাখেন অন্নদা গোবিন্দ

পাবলিক লাইব্রেরীর সভাপতি বিশিষ্ঠ শিল্পপতি বীর মুক্তিযোদ্ধা অঞ্চন চৌধুরীর পিন্টু। এসময় আরো বক্তব্য রাখেন রাখেন পাবনা জেলা প্রশানসক কবীর মাহামুদ, পুলিশ সুপার মোহম্মদ মহিবুল ইসলাম খন, পাবলিক লাইব্রেরীর মাহাসচিব আব্দুল মতিন খান প্রমুখ। রাজধানী ঢাকার পরে জেলা শহর পাবনাতে প্রতিবছর ফেব্রæয়ারী মাসে অনুষ্ঠিত হয়ে থাকে এই বইমেলা। তবে এই বছরে করোনাকা ভাইরাসের জন্য সরকারের সিদ্ধান্ত অনুসরণ করে মার্চ মাসে আয়োজন করা হয় এবারের বইমেলার। আগামী এপ্রিল মাসের ১৩ তারিখে শেষ হবে এবারের বইমেলার আয়োজন। এবারের বইমেলাতে প্রায় ৪০টি বইয়ের স্টল নানা ধরনের বই এর পর্ষদ সাজিয়ে বসেছেন। গত বছর এই বইমেলাতে প্রায় কোটি টাকার বই বিক্রি হয়েছিলো।

স্বাস্থ্যবিধি মেনে বইমেলাতে প্রবেশের জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়েঝেন বইমেলা উদযাপন কমিটি। প্রতিদিন সকাল ১১ টা থেকে বইমেলার কার্যক্রম শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত। প্রতিদিনি থাকবে বিষয় ভিত্তিক আলোচনাসভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক। জেলার প্রায় অর্ধশত সাংস্কৃতিক সংগঠন এই বইমেলাতে তাদের সাংস্কৃতিক কর্মকান্ড পরিবেশন করবেন। এছাড়া স্কুল কলেজের শিক্ষার্থীদের নিয়ে থাকছে বিষয় ভিত্তিক প্রতিযোগিতা।

এবারের বইমেলার উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রীর নির্দেশে পাবনা ঈশ্বরদী উপজেলার শারীরিক প্রতিবন্ধী হীরক আহম্মেদ নামে এক যুবককে একলক্ষ একহাজার টাকার চেক তুলেদেন আমন্ত্রিত অতিথিরা। এই যুবক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নিজের অর্থায়নে ১ ২০ ফুট দৈর্ঘ্যের ৮শত পাউন্ড ওজনের একটি কেক তৈরি করে দেশব্যাপী আলোরন সৃষ্টি করে। এই খবরটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পরে প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হয়। আর তার এই ভালোবাসার মূল্যায়নের জন্য তাকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই শুভেচ্ছা স্বারক ও অর্থ সহযোগিতা প্রদান করা হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.