১০০ মে. ও. সৌরবিদ্যুত উৎপাদনে মারুবেনির সঙ্গে সমঝোতা সই

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুত উৎপাদনের জন্য বৃহস্পতিবার জাপানী কোম্পানি মারুবেনি কর্পোরেশনের সঙ্গে বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুত উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে। জমির স্বল্পতার জন্য সৌরবিদ্যুত ব্যাপক হারে উৎপাদন করা যাচ্ছে না। এমন প্রযুক্তি উদ্ভাবন করা প্রয়োজন যাতে সৌরবিদ্যুত উৎপাদনে স্বল্প জমি লাগে।

তিনি বলেন, বিদ্যুত উৎপাদনে জ্বালানি মিশ্রণে আরও ভিন্নতা আনা প্রয়োজন। জ্বালানি হিসেবে হাইড্রোজেন নিয়ে উন্নত বিশ্ব কাজ করছে। বায়ু থেকে বিদ্যুত, সোলার রুপটপ, ওশান এনার্জি নিয়েও নতুন করে ভাবার সময় এসেছে। এসব কাজে গবেষণার জন্য প্রয়োজনে অর্থায়নও করা যাবে।

বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) ও জাপানের মারুবেনি কর্পোরেশনের যৌথ উদ্যোগে ‘ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুত কেন্দ্র প্রকল্প’ বাস্তবায়নের জন্য এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সমঝোতা চুক্তিতে ইজিসিবি’র পক্ষে কোম্পানির সচিব কাজী নজরুল ইসলাম এবং মারুবেনি’র পক্ষে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক হিরুকি গুটু স্বাক্ষর করেন।

ইজিসিবি একটি বিদ্যুত উৎপাদনকারী সংস্থা যার মোট উৎপাদন ক্ষমতা ৯৫৪ মেগাওয়াট। ইজিসিবি বর্তমানে ঢাকার অদূরে ৩টি বিদ্যুত কেন্দ্র (সিদ্ধিরগঞ্জ ২ী১২০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্ট, হরিপুর ৪১২ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট) পরিচালনা করছে।

প্রচলিত বিদ্যুত কেন্দ্রের পাশাপাশি, ইসিজিবি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুত কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করেছে। সে লক্ষ্যে ফেনী জেলার সোনাগাজীতে প্রয়োজনীয় জমি (যা অনুর্বর ও প্রায় অনাবাদি) অধিগ্রহণ করেছে যেখানে পর্যায়ক্রমে ২৫০ মেগাওয়াট সৌর এবং ২০ মেগাওয়াট বায়ুচালিত বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হবে। উক্ত স্থানে ইজিসিবির আওতায় বর্তমানে একটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন আছে। মারুবেনি কর্পোরেশন এর বর্তমানে ১৯টি দেশে বিদ্যুত উৎপাদনে (প্রায় ১২ গিগাওয়াট) অবদান রাখছে।

বিদ্যুত সচিব হাবিবুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতু নাওকি বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, ইজিসিবি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ ফয়জুল আমিন, ইজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার সাহা ও মারুবেনি’র এশিয়া পাওয়ার বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সাওয়াদা মিৎসুরু সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.