প্রবাসী কর্মীদের জন্য ভ্যাকসিন নিবন্ধন আগামী সপ্তাহেই

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রবাসী কর্মীদের ভ্যাকসিন দেয়ার জন্য আগামী সপ্তাহের মধ্যেই নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এনআইডি কার্ড না থাকলেও পাসপোর্ট নম্বর বা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে পাওয়া স্মার্ট কার্ড দিয়ে সুরক্ষা অ্যাপের মাধ্যমে ভ্যাকসিনের জন্য নিবন্ধন করা যাবে।

রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনের বিজয় ৭১ মিলনায়তনে সৌদি আরবগামী কর্মীদের কোয়ারেন্টিন খরচের ভর্তুকির চেক হস্তান্তর অনুষ্ঠানে বৃহস্পতিবার এসব কথা বলেন মন্ত্রী।

প্রবাসী শ্রমিকদের করোনার ভ্যাকসিনের জন্য মন্ত্রণালয়ে যোগাযোগ করতে বলায় সিভিল সার্জনদের সমালোচনা করেন মন্ত্রী। তিনি বলেন, মন্ত্রণালয়ের নীচে শত শত মানুষ ভ্যাকসিনের জন্য ভিড় করেছে। তাদের সঙ্গে কথা বলে এলাম। তারা অনেকেই লকডাউনের মধ্যে নোয়াখালী, কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলা থেকে কষ্ট করে এসেছেন। তাদের তো এখানে আসার কথা ছিল না।

তিনি আরও বলেন, সিভিল সার্জনদের কারণে হাজার হাজার মানুষ লকডাউনের মধ্যেও এসে হাজির হয়েছেন। এই কষ্টের জবাব কে দেবে?

এর আগে সকালে টিকার দাবিতে প্রবাসী কল‌্যাণ মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেছেন শত শত প্রবাসী শ্রমিক। প্রবাসী কর্মীদের অভিযোগ, সরকার ঘোষণা দিলেও রেজিস্ট্রেশনের বিষয়ে কিছুই জানেন না মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এরপর আগামী এক সপ্তাহের মধ্যে নিবন্ধনসহ প্রবাসীদের করোনা টিকা দেয়ার ব্যবস্থা করার আশ্বাস দেন মন্ত্রী।

অনুষ্ঠানে কয়েকজন সৌদিগামী কর্মীর হাতে হোটেল কোয়ারেন্টাইনের খরচের ভর্তুকি বাবদ ২৫ হাজার টাকার চেক তুলে দেন মন্ত্রী। এ সময় তিনি বলেন, ২৫ হাজার টাকা গরিব শ্রমিকদের জন্য বড় সহায়তা হিসেবে কাজ করবে। প্রতিদিন প্রায় ২ হাজার মানুষ ভর্তুকির টাকার জন্য আবেদন করছেন। সবার ব্যাংক একাউন্ট নিশ্চিত হয়ে ক্রমান্বয়ে টাকা দেয়া হবে। কিন্তু কোনো এজেন্সিকে দেয়া হবে না।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, অগ্রাধিকার ভিত্তিতে প্রবাসী কর্মীদের ২০ বছর এবং তার বেশি বয়সীদের টিকা দেয়া হবে। আগামী সপ্তাহে এটা হতে পারে। তবে ফাইজারের টিকা থেকে বরাদ্দ দেয়ার জন্যও আমরা অনুরোধ করেছি সরকারকে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন, বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম এনডিসি, ওয়েজ আনার্স ওয়েলফেয়ার বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমান প্রমুখ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.