কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে মান যাচাইয়ের নির্দেশনা প্রধানমন্ত্রীর

0

বিডি২৪ভিউজ ডেস্ক : কৃষিপণ্য রপ্তানিতে কঠোরভাবে মান যাচাইয়ের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হাইজেনিক আইন-কানুন মেনেই আন্তর্জাতিকভাবে মানসম্মত পণ্য রপ্তানি করতে হবে। বিদেশে কৃষিপণ্য পাঠানোর সঙ্গে দেশের মানসম্মানের প্রশ্ন আছে, হাইজিনের প্রশ্ন আছে, বাজার ধরে রাখার বিষয় আছে। তাই পণ্যের মান ও স্ট্যান্ডার্ড ধরে রাখতে হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন। আর এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম উপস্থিত ছিলেন। সভায় আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় একুশে আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আহত বা মৃতদের নিয়ে তাদের জঘন্য কর্মকান্ড ছিল। ওরা লাশ পর্যন্ত দিতে চায়নি, পারলে লাশও গুম করে ফেলত। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা জানিয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলেছেন- সাবধান, মাল পাঠান কিন্তু যত্ন করে পাঠান। হাইজেনিক আইন-কানুন মেনে পাঠান।

প্রধানমন্ত্রী বলেন, বন্যাপ্রবণ এলাকায় সড়ক নির্মাণে মাঝে মাঝে কালভার্ট রাখতে হবে। বর্তমানে দেখা যায় প্রকৌশলীরা শুধুমাত্র প্রাকৃতিক খাল থাকলেই সেখানে কালভার্ট দেয়। কিন্তু এখন থেকে রাস্তার মাঝে মাঝেই পানি চলাচলের জন্য কালভার্ট রাখতে হবে। এ ছাড়া বায়োগ্যাস পস্ন্যান্ট নিয়ে আরও গবেষণার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এটি আরও আধুনিক করার কথা বলেছেন তিনি।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বর্তমানে কৃষি থেকে এক বিলিয়ন ডলার রপ্তানি আয় হয়। তাই সঠিকভাবে মান যাচাই করে কৃষিপণ্য রপ্তানি করতে বলেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি কৃষি রপ্তানি বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। যাতে বিশ্বে বাংলাদেশের সুনাম আরও বাড়ে।

২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত আইভি রহমানকে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, আপনারা হয়তো অনেকেই জানেন না, হামলায় আহত হওয়ার পর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময় ছেলেমেয়েরা তার কাছেই ছিল। তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া তাকে দেখতে যাবে বলে তার ছেলেমেয়েদের সবাইকে একটা কামরার মধ্যে প্রায় তিন-চার ঘণ্টা তালা মেরে রাখা হয়। পাপন, তানিয়া ও ময়না- সবাইকে একটা রুমে তালা মেরে রাখে। তারপর খালেদা জিয়া যান এবং খালেদা জিয়া যখন দেখে ফিরে আসেন, তারপর তাকে (আইভি) মৃত ঘোষণা করা হয়। এই কথাটা অনেকেরই জানা নেই। এটা জানিয়ে রাখলাম।

ওই ঘটনায় মারা যাওয়া অনেকের লাশও দিতে চাওয়া হয়নি জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেদিন যেহেতু ঢাকা মেডিকেল কলেজে আহতরা চিকিৎসা নিচ্ছিল, তাদের সাহায্য করতে যায় দলের নেতাকর্মীরা। তাই সেদিন তাদের চাপে একে একে লাশগুলো তারা হস্তান্তর করে।

মঙ্গলবার একনেকে আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে নতুন প্রকল্প সাতটি আর একটি প্রকল্পে ব্যয় বাড়ানো হয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৪৪১ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৩৩৩ কোটি ৭২ লাখ টাকা, প্রকল্প ঋণ থেকে ২ হাজার ৬০ কোটি ৯৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪৭ কোটি ৯৩ লাখ টাকা ব্যয় করা হবে।

একনেক সভায় অনুমোদন পাওয়া আট প্রকল্পের মধ্যে অন্যতম কেন্দ্রীয় প্যাকিং হাউজে স্থাপিত উদ্ভিদ সঙ্গনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রূপান্তর প্রকল্প। প্রকল্পের মোট ব্যয় ১৫৬ কোটি ৩৫ লাখ টাকা।

এ ছাড়া ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রকল্পে ব্যয় হবে ১০৬ কোটি ২৫ টাকা। দিনাজপুর জেলার ঢেপা, পুনর্ভবা ও টাঙ্গন নদীর তীর সংরক্ষণ প্রকল্পে ব্যয় হবে ১৮০ কোটি টাকা আর বিদ্যমান গ্রিড উপকেন্দ্র ও সঞ্চালন লাইনের ক্ষমতাবর্ধন প্রকল্পে ব্যয় হবে ৭৭৪ কোটি ৮৬ লাখ টাকা। ৬৮৫ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে মাদারগঞ্জ-কয়রা-মনসুরগঞ্জ (কাজীপুর)-আবদুলস্নাহ মোড় (সরিষাবাড়ী)-ধনবাড়ী সড়ক উন্নয়ন প্রকল্প, ৩ হাজার ২৬৩ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্প, ২০৯ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ব্যাপক প্রযুক্তিনির্ভর সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা (৩য় পর্যায়) প্রকল্প। আর আরবান রেজাইল্যান্স প্রজেক্ট-ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রকল্প ব্যয় ৬৬ কোটি ১৮ লাখ টাকা বাড়ানো হয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.