চীনের ৫৫ লাখ টিকা ঢাকায়

0

বিডি২৪ভিউজ ডেস্ক : চীনের সিনোফার্মের ৫৫ লাখ ৫৩ হাজার ৬৫০ ডোজ টিকা দেশে পৌঁছেছে। টিকা কেনার চুক্তির পর এটিই চীনের কাছ থেকে বড় চালান পাওয়ার রেকর্ড বাংলাদেশের। আজ কোভ্যাক্স সহায়তা থেকে আসছে ফাইজারের ১০ লাখ ডোজ টিকা।

সোমবার দিবাগত রাত ২টা ১০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের টিকা বহনকারী বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট অবতরণ করে। এ টিকা গ্রহণ করেন স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক। তিনি বলেন, ‘৫৫ লাখ ৫৩ হাজার ৬৫০ ডোজ টিকা গ্রহণ করেছি। বিমানবন্দর থেকে ফ্রিজার ভ্যানে করে বেক্সিমকোর গাজীপুরের ওয়ারহাউসে টিকা নেওয়া হয়েছে। এ টিকা সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থা করা আছে। ওখান থেকে বেক্সিমকোর ব্যবস্থাপনায় জেলা-উপজেলায় বণ্টন করা হবে।’ স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম জানিয়েছেন, আজ কোভ্যাক্স সহায়তা থেকে ফাইজারের আরও ১০ লাখ ৬ হাজার ডোজ টিকা দেশে আসবে।

কেনা চুক্তির পাশাপাশি চীন থেকে উপহার ও কোভ্যাক্সের মাধ্যমেও ৫৫ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ পেয়েছে বাংলাদেশ। দেশে টিকাদান শুরু হয় ভারতের সেরাম ইনস্টিটিউটের টিকা দিয়ে। এ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটির সঙ্গে ৩ কোটি টিকার চুক্তি করেছে সরকার। তবে ৭০ লাখ টিকা দিয়ে সংকটের কারণে আর দিতে পারেনি সেরাম। এ ছাড়া কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ৫৫ লাখ, ফাইজারের ১ লাখ ৬২০ ও জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ৫৯ হাজার ৩৮৭ ডোজ টিকা এসেছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.