চার বছরের মধ্যে বাজারে আসছে দেশি ‘বাংলা কার’

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে দেশি গাড়ি ‘বাংলা কার’ তৈরির লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিটসুবিশি মোটর করপোরেশন (এমএমসি) যৌথভাবে এ গাড়ি তৈরি করবে। গতকাল বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশে মিটসুবিশি ব্র্যান্ডের গাড়ি তৈরি কারখানা স্থাপনের সমীক্ষা কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে বিএসইসি এবং এমএমসির মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এর আগে বাংলাদেশে মিটসুবিশি ব্র্যান্ডের যানবাহন উৎপাদন ও সংযোজনের জন্য যৌথ উদ্যোগে একটি কোম্পানি প্রতিষ্ঠার লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয় সমীক্ষা কার্যক্রম পরিচালনা করবে মিটসুবিশি মোটর করপোরেশন। ২০২৫ সালের মধ্যে ‘বাংলা কার’ ব্র্যান্ড চালুর আশা ব্যক্ত করে শিল্পমন্ত্রী বলেন, দেশকে উন্নয়নের সর্বোচ্চ বা বৃহত্তর পর্যায়ে পৌঁছাতে আমাদের সরকার শিল্পায়ন ও শিল্পের বিকাশের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশে শিল্পায়নের জন্য আমরা বিদেশি বিনিয়োগকারীদের শিল্প বিনিয়োগের সুবিধার্থে সব প্রকার সহায়তা দিচ্ছি। দেশে উৎপাদিত পণ্যের উৎপাদন এবং রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে আমাদের সরকার শিল্পনীতি সহায়তাসহ সব প্রকার সহযোগিতা করে আসছে। এসময় দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে যানবাহন ও যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপনেরও আহবান জানান শিল্পমন্ত্রী।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, মিটসুবিশি মটর করপোরেশেনের প্রতিনিধি এবং শিল্প মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি সংযুক্ত হন। বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, অটো মোবাইল শিল্প একটি সম্ভাবনাময় শিল্পখাত হিসেবে বাংলাদেশে বিবেচিত হচ্ছে এবং জাতীয় অর্থনীতিতে প্রশংসনীয় অবদান রাখছে।

ভোক্তা পর্যায়ে ক্রয়ক্ষমতা বৃদ্ধির ফলে দেশে অটো মোবাইলের চাহিদা ক্রমশ বাড়ছে। তিনি বলেন, আমাদের পারস্পরিক সম্পর্ক আগামী দিনগুলোতে আরও সৌহার্দ্যপূর্ণ, সহযোগিতামূলক হবে এবং মিটসুবিশি মোটর করপোরেশন ও বাংলাদেশ ইস্পাত করপোরেশনের যৌথ উদ্যোগে শিল্প স্থাপনে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিতে আমরা একত্রে কাজ করে যাবো। সভাপতির বক্তব্যে শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, সরকার শিল্পবান্ধব শিল্পনীতি ঘোষণা করেছেন। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) এর চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া বলেন, আমরা অদূর ভবিষ্যতে বিশ্বব্যাপী স্বীকৃত বাংলাদেশি ব্র্যান্ডের গাড়ি তৈরি করতে পারবো।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.