বাংলাদেশকে আরও ২৫ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশের কাছে আরও ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র। দেশটির জনগণের পক্ষ থেকে উপহার হিসেবে ফাইজারের এ টিকা বাংলাদেশের কাছে হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

মঙ্গলবার (৫ অক্টোবর) রাজধানীর সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে এসব টিকা হস্তান্তর করা হয় বলে ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। রাষ্ট্রদূত মিলার ও ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড) এর মিশন পরিচালক ক্যাথরিন স্টিভেনস ঢাকায় এক্সপান্ডেড প্রোগ্রাম অন ইমিউনাইজেশন (ইপিআই) সদরদপ্তরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক ও ডিরেক্টরেট জেনারেল অব হেল্থ সার্ভিসেস (ডিজিএইচএস)-এর মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমের কাছে টিকাগুলো হস্তান্তর করেন।

রাষ্ট্রদূত মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জীবন রক্ষাকারী আরও ২.৫ মিলিয়ন ডোজ ফাইজার ভ্যাকসিন দিতে পেরে আনন্দিত। তিনি বলেন, বাংলাদেশে জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সহায়তা অব্যাহত থাকবে।’ তিনি আরও বলেন, টিকার নিরাপদ ও কার্যকর মজুদ ও ব্যবহার নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাক্সিন উদ্যোগে সহায়তা করতে পেরে গর্বিত। যুক্তরাষ্ট্রের ও বাংলাদেশী কর্মকর্তারা ইপিআই স্থাপনায় কোভিড-১৯ ভ্যাকসিন সংরক্ষণ কেন্দ্র পরিদর্শন করেছেন। সেখানে ফাইজার টিকাগুলো ২৬টি আল্ট্রা-কোল্ড ফ্রিজারের মধ্যে সংরক্ষণ করা হচ্ছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে অনুদান হিসেবে ভ্যাকসিন প্রদানের পাশাপাশি সরকারের মহামারি মোকাবেলায় টিকাদান কর্মসূচিতেও সহায়তা করবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.