প্রশিক্ষণ গ্রহণকারী যুব প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াত ভাতা প্রদান

0

নিজস্ব প্রতিনিধি : অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে এবং ধামরাই উপজেলা যুব উন্নয়ন কার্যালয় ও ধামরাই ইউনিয়ন পরিষদ এর যৌথ সহায়তায় ঢাকা জেলায় ধামরাই উপজেলার ধামরাই ইউনিয়ন পরিষদের হল রুমে আয়োজিত ৭ দিন ব্যাপী “পারিবারিক হাঁস-মুরগী ও গবাদী পশু পালন” বিষয়ক প্রশিক্ষণ ৩০ জন যুব প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের পরিবারের যুব সদস্যদের প্রদান করা হয়। প্রশিক্ষনের সমাপনি দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে যাতায়াত ভাতা প্রদান করেন ধামরাই উপজেলার নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী।

প্রধান অতিথি বলেন, দেশের অল্প সংখ্যক জনগণ কর্মক্ষম হলে দেশের সামগ্রীক উন্নয়ন সম্ভব নয়। পিছিয়ে পরা জনগোষ্ঠীকে উন্নয়নের মূল্রোতধারায় আনতে না পারলে দেশের উন্নয়ন টেকসই হবে না। তাই আমাদের দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠিকে উন্নয়নের ধারায় এগিয়ে আসতে হবে। আপনাদের আত্মনির্ভরশীল হতে হবে। কেবলাত্র ভাতার উপর নির্ভর করলে চলবে না। এ প্রশিক্ষণকে কাজে লাগিয়ে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে আত্ম নির্ভরশীল হতে হবে।

প্রশিক্ষণের পর আপনারা যারা ঋণ গ্রহণ করবেন, তারা সঠিকভাবে ঋণের টাকা কাজে লাগাবেন। যাতে ঋণ পরিশোধ করে পরবর্তীতে নিজের পুঁজি তৈরী করতে পারেন। অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ধামরাই উপজেলা যুব উন্নয়নকে এ প্রশিক্ষণ আয়োজনের জন্য আমি ধন্যবাদ জানাই।

ধামরাই উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইসলাম আল হাজী বলেন চলতি অর্থ বছরের এটাই প্রথম প্রশিক্ষণ এবং এবারই প্রথম প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের যাতায়ত ভাতা প্রদান করা হলো। ধামরাই ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান শাহাবুদ্দিন বলেন বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করছে। আমরাও সরকারের এজেন্ডা বাস্তবায়নে কাজ করছি।

আপনারা যারা প্রশিক্ষণ গ্রহণ করলেন এটা কাজে লাগিয়ে জীবনে সাফল্য অর্জন করবেন। প্রশিক্ষণের প্রশিক্ষক ও ধামরাই উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটিরিনারি সার্জন ডা: তিথী তান্নেবী বলেন প্রতিবন্ধী যুবদের প্রশিক্ষণ করিয়ে আমি দেখলাম তারাও অন্যান্যদের ন্যায় সমান দক্ষ। আয়োজক সংস্থার প্রকল্প সমন্বয়কারী এস, এম, সাইফুর রহমান অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর পরিচয় ও কার্যক্রম তুলে ধরে উপস্থিত প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিদের ধন্যবাদ জানান। ধামরাই যুব উন্নয়ন সহকারি কর্মকর্তা মো: কোরবান আলীর সঞ্চালনায় প্রশিক্ষণের সমাপনি অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তি, তাদের অভিভাবক, ধামরাই সদর প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের সদস্য এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.