ইউনেস্কো-বঙ্গবন্ধু পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রথমবারের মতো সৃজনশীল অর্থনীতির জন্য ‘ইউনেস্কো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ প্রদান করেছে ইউনেস্কো। প্যারিসে ইউনেস্কো সদরদপ্তরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় উগান্ডার কাম্পালার বেসরকারি সংস্থা মোটিভ ক্রিয়েশন্স লিমিটেডকে পুরস্কৃত করা হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) মোটিভ ক্রিয়েশন্স-এর পক্ষে কোয়ান গুজির হাতে এ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে তরুণদের শিল্প উদ্যোগকে এগিয়ে নিতে কর্মসূচি প্রণয়ণ ও সহায়তার স্বীকৃতি মনোনীত ৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে উগান্ডার কাম্পালার প্রতিষ্ঠান মোটিভ ক্রিয়েশন্স লিমিটেডকে এ পুরস্কারের জন্য বাছাই করা হয়েছে। ইউনেস্কোর স্বীকৃতি, সম্মাননার পাশাপাশি প্রতিষ্ঠানটি ৫০ হাজার ডলার অর্থ পেয়েছে।

ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘সৃজনশীল অর্থনীতির জন্য ইউনেস্কো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ প্রবর্তনের সিদ্ধান্ত বিশ্ব মানবতা ও শান্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতি সবচেয়ে উপযুক্ত সম্মান।

বঙ্গবন্ধুর নামে পুরস্কারটি সৃজনশীল অর্থনীতি বিকাশে অবদান রাখবে আশা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ‘আমি আশা করি, এই আন্তর্জাতিক পুরস্কার যা বৈশ্বিক অগ্রাধিকার অর্থাৎ লিঙ্গ সমতা এবং গোষ্ঠী হিসেবে যুবকদের অগ্রাধিকারে অবদান রেখে সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে ইউনেস্কোর প্রচেষ্টাকে আরও বেগবান করবে।’

‘এ পুরস্কার অবশ্যই সৃজনশীল উদ্যোক্তা বিকাশের সর্বোত্তম অনুশীলনকে ধারণ, উদযাপন এবং যোগাযোগের মাধ্যমে একটি জ্ঞান বিনিময়ের কৌশল তৈরি করবে।’ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজুলে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এফ ফজলুর রহমান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.