প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৪১ হাজার ল্যাপটপ কিনছে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের লক্ষ্যে ২০১ কোটি ৬৫ লাখ ১৯ হাজার টাকা ব্যয়ে ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ থেকে ১০টি লটে ৪১ হাজার ল্যাপটপ এবং ১৪ কোটি ৫২ লাখ ৫৭ হাজার টাকা ব্যয়ে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড থেকে ১০টি লটে ৪১ হাজার স্পিকার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে সাড়ে ৪২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বজ্র বিদ্যুৎ প্রকল্প এবং মোট ১৭৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিনটি সোলার পার্ক স্থাপনসহ ১৬টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২২ হাজার ১৫৬ কোটি ৯৭ লাখ ৪১ হাজার টাকা।

বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী জানান, বৈঠকে গাজীপুর সিটি করপোরেশনের কাউলতিয়া এলাকায় সাড়ে ৪২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বজ্র থেকে বিদ্যুৎ প্রকল্প স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বিদ্যুৎ প্রকল্পটি স্থাপন করবে চীনা প্রতিষ্ঠান ক্যানভেস এনভায়রনমেন্টাল ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ১৪ হাজার ৪০৮ কোটি এক লাখ টাকা। তিনি জানান, বৈঠকে মোট ১৭৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিনটি সোলার পার্ক স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে পাবনা জেলার সুজানগর উপজেলাধীন সাগরকান্দি ইউনিয়নে ৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার পার্ক স্থাপন করবে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি প্রাইভেট লিমিটেড। এতে ব্যয় হবে এক হাজার ৬৪৯ কোটি ১২ লাখ টাকা।

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলাধীন কৃষ্ণপুর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার পার্কটি স্থাপন করবে সিঙ্গাপুরের কোম্পানি সাইক্লেক্ট এনার্জি পিটিই লিমিটেড। বিশ বছর মেয়াদে এতে ব্যয় হবে এক হাজার ৩২২ কোটি ৪০ লাখ টাকা। সিরাজগঞ্জ জেলার সদর উপজেলায় ৬৮ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্কটি স্থাপন করবে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি প্রাইভেট লিমিটেড। ২০ বছর মেয়াদে এতে ব্যয় হবে এক হাজার ৭৯৮ কোটি ৪৮ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, এছাড়া ভোলা জেলার মনপুরা উপজেলার মনপুরা দ্বীপে ৩ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার-ব্যাটারি-ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি স্থাপন করবে ওয়েস্টার্ন রিনিউয়েবল এনার্জি প্রাইভেট লিমিটেড। এতে ব্যয় হবে ৪৫৯ কোটি টাকা। তিনি জানান, বৈঠকে বিসিআইসি কর্তৃক মোট ৯০ হাজার মেট্রিকটন ইউরিয়ার সার আমদানির তিনটি পৃথক প্রস্তাব, বিএডিসি কর্তৃক মোট ৯০ হাজার মেট্রিকটন এমওপি সার আমদানির তিনটি পৃথক প্রস্তাব এবং বিসিআইসি কর্তৃক ৩০ হাজার মেট্রিকটন ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রস্তাবের মধ্যে রাষ্ট্রীয়পর্যায়ে চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড ৩০ হাজার মেট্রিকটন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার টাকা; কাতারের মুনতাজাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ২৫০ কোটি ৯৩ লাখ ৮৭ হাজার টাকা এবং সৌদি আরবের সাবিক থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানিতে ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার টাকা ব্যয় হবে।

অন্যদিকে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে প্রথম ও দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিকটন করে ৬০ হাজার মেট্রিকটন এমওপি সার আমদানিতে ব্যয় হবে যথাক্রমে ১৪৬ কোটি ৮০ লাখ ৩৫ হাজার টাকা এবং ১৫৯ কোটি তিন লাখ ৭১ হাজার টাকা; রাশিয়ার জেএসসি ফরেন ইকনোমিক অ্যাসোসিয়েশন (প্রোডিনটর্গ) থেকে প্রথম লটে অবশিষ্ট ৩০ হাজার মেট্রিকটন এমওপি সার আমদানিতে ব্যয় হবে ১৫৯ কোটি তিন লাখ ৭১ হাজার টাকা। এছাড়া সংযুক্ত আরব আমিরাতের দুটি প্রতিষ্ঠান মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (লোকাল এজেন্ট: অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ইনপুট, ঢাকা) থেকে ১০ হাজার মেট্রিকটন এবং মেসার্স জেনট্রেড এফজেডই ইউএই (লোকাল এজেন্ট: মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা) থেকে ২০ হাজার মেট্রিকটন অর্থাৎ ৩০ হাজার মেট্রিকটন ফসফরিক এসিড আমদানিতে মোট ব্যয় হবে ২১৫ কোটি ৪৪ লাখ ৩৮ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে অন্যান্যের মধ্যে বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ) প্রকল্পের প্যাকেজ নম্বর জিডি-৪-এর আওতায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি সরবরাহ করবে চীনা প্রতিষ্ঠান সিআরআরসি শেনডং কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ৩৯৭ কোটি ৭২ লাখ ৪৬ হাজার টাকা। এ ছাড়া ভারতের হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ) প্রকল্পের প্যাকেজ নম্বর জিডি-৫ এর আওতায় ৪২০টি ব্রডগেজ ওয়াগন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৮৮ কোটি ৫৪ লাখ ৬০ হাজার ৯২২ টাকা। পিপিপির আওতায় হবে ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে। অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় যানজট নিরসনে ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ-পিপিপি ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.