সব মাদ্রাসায় বিজয় দিবস উদযাপনের নির্দেশ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মাদ্রাসাগুলোতে জাতীয় দিবস পালনের রীতি না থাকলেও সরকার সেখান থেকে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বের করে আনতে চাইছে। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের আনুষ্ঠানিকতা পালনের বাধ্যবাধকতা জারি করা হয়েছে। এবার অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো দেশের প্রতিটি সরকারি ও বেসরকারি মাদ্রাসায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব ফুয়ারা খাতুনের সই করা আদেশে এই নির্দেশ দেয়া হয়। শিক্ষা মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এই নির্দেশ জারির করার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তবে এটি আলিয়ার পাশাপাশি কওমি মাদ্রাসার জন্যও প্রযোজ্য হবে কি না, এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

এই নির্দেশনায় নতুন জাতীয় পতাকা উত্তোলন, বীর মুক্তিযোদ্ধাদের বীরত্মগাঁথা ইতিহাস শিশু কিশোরদেরকে শোনানো, উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধিদের উপস্থিতিতে নানা অনুষ্ঠান, এমনকি মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা প্রদর্শন করতেও বলা হয়েছে। বিজয় দিবস পালন সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের কোন অফিস আদেশ পাননি বলে জানান কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক মাওলানা মোহাম্মদ জুবায়ের। তিনি বলেন, ‘এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো অফিস আদেশ পাইনি।’

অফিস আদেশ পেলে কওমি মাদ্রাসায় বিজয় দিবস পালনের উদ্যোগ নেয়া হবে কি না এমন প্রশ্নে তিনি রাগান্বিত হয়ে বলেন, ‘ফোন রাখেন।’ এরপর তিনি নিজেই ফোনলাইন কেটে দেন। বাংলাদেশে কওমি বা আলিয়া- কোনো ধরনের মাদ্রাসাতেই জাতীয় দিবস পালনের চল নেই। জাতীয় সঙ্গীত গাওয়ার ব্যাপারেও আপত্তি আছে বহু জনের। তবে গত বছর বেশ কিছু কওমি মাদ্রাসায় জাতীয় দিবস পালিত হতে দেখা গেছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.