মাধ্যমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রজনন স্বাস্থ্য

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মাধ্যমিকের কারিকুলামের সঙ্গে সামঞ্জস্য রেখে বয়ঃসন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা নিয়ে নির্মিত শাহানা কার্টুনের নির্বাচিত এপিসোড শ্রেণিকক্ষে ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে। এটি যুক্ত হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির অধ্যায়ের সঙ্গে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) দিল আফরোজ বিনতে আছিরের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, ইউএনএফপিএ নির্মিত ‘শাহানা’ কার্টুনের বিষয়বস্তু হলো বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা। সংযুক্ত পাঠপরিকল্পনা ও গাইডলাইন অনুযায়ী ‘শাহানা কার্টুন ষষ্ঠ থেকে ৯ম/১০ম শ্রেণির জাতীয় কারিকুলামের সহায়ক শিক্ষা উপকরণ হিসেবে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ব্যবহার করা হবে।

আরও বলা হয়, কিশোর-কিশোরীর বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা বিষয়ক তথ্য কার্যকরভাবে জানানোর লক্ষ্যে ‘শাহানা’ কার্টুনের ৬টি পর্ব সংযুক্ত পাঠপরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সব মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ-৯ম/১০ম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ের সঙ্গে ব্যবহারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হলো।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.