এএলআরডি’র উদ্যোগে সাংবাদিকদের তিনদিনের ওরিয়েন্টেশন কর্মশালা শুরু 

0
স্টাফ রিপোর্টার : ‘ভূমি অধিকার, কৃষি জমি, জলাশয় এবং পরিবেশ সুরক্ষায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সাংবাদিকদের তিনদিনের ওরিয়েন্টেশন কর্মশালা শুরু হয়েছে। 
ঢাকাস্থ মোহাম্মদপুরে ওয়াইডব্লিউসিএ ভবনে পহেলা ফেব্রুয়ারি অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) আয়োজনে এই ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা।
উদ্বোধনী বক্তব্য তিনি বলেন, বর্তমানে ভুমি বিরোধ নিষ্পত্তি অনেক কম। এ জন্য জনকল্যানে মিডিয়াকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, মিডিয়া কর্মীরা আজ পুরোপুরি স্বাধীন ভাবে কাজ করতে পারেন না। স্বাধীন ভাবে সত্য তুলে ধরে লিখতে গেলে বিভিন্ন প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হয়। স্থানীয় পর্যায়ে প্রান্তিক মানুষের নির্যাতন, হয়রানি, ভূমি মালিকানা নিয়ে বিরোধ কমানো, অবৈধ দখলদারদের নানা অনিয়ম ও অন্যায়ের বিরুদ্ধে গণমাধ্যমে উঠে আসলে অবশ্যই এসব কর্মকাণ্ড অনেকাংশে হ্রাস পাবে। আর এই স্থানীয় ইস্যুগুলোই জাতীয় পর্যায়ে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকায় কাজ করবে। শামসুল হুদা বলেন, আমরা এমন রাষ্ট্র ব্যবস্থায় কাজ করতে চাই। যেখানে ভয়হীন অবস্থায় নিরপেক্ষ ভাবে ন্যায় বিচার সম্পন্ন হচ্ছে। রাষ্ট্রের পাশাপাশি গণমাধ্যমও তেমনি ভাবে তাদের উপর অর্পিত দায়িত্ব যদি নিষ্ঠার সাথে পালন করতে পারেন তাহলে আমাদের বিশ্বাস নানা অনিয়ম আর প্রতিকূলতা দূরে করে সুখি সমৃদ্ধ রাষ্ট্র ব্যবস্থায় আমরা এগিয়ে যেতে পারবো।
এএলডিআর’র প্রশিক্ষণ কর্মকর্তা মির্জা মোঃ আজিম হায়দারের পরিচালনায় ও প্রশিক্ষণ কর্মকর্তা ফারহানা ফেরদৌসের সার্বিক সহযোগিতায় তিনদিনের ওরিয়েন্টেশন কর্মশালায় রিসোর্স পার্সোন হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন বেসরকারী উন্নয়ন সংস্থা বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান।
তিনদিনের ওরিয়েন্টেশন কর্মশালায় পর্যায়ক্রমে  গণমাধ্যমকর্মিদের প্রশিক্ষন প্রদান করবেন  বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা সিমু, দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক আবু সাঈদ খান, এএলআরডির একেএম বুলবুল আহমেদ, সেড’র নির্বাহী পরিচালক ফিলিপ গাইন, সাংবাদিক ও মানবাধিকার কর্মী নাদিরা কিরন। সমাপনি দিনের প্রশিক্ষন দেবেন এনজিও বিষয়ক ব্যুরোর উপপরিচালক (উপসচিব) মোঃ আনোয়ার হোসেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.