ইসির জন্য রাষ্ট্রপতির কাছে ১০ নাম, শিগগিরই প্রজ্ঞাপন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ইসি গঠনের লক্ষ্যে নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারের (ইসি) নিয়োগে প্রস্তাবিত ১০ নাম হস্তান্তর করেছে সার্চ কমিটি। সুপারিশের শেষ কার্যদিবসে বঙ্গভবনে গিয়ে সার্চ কমিটি এ নামের তালিকা ও তাদের বৃত্তান্ত রাষ্ট্রপতির হাতে তুলে দেয়। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে সাতটার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন সার্চ কমিটির সদস্যরা।

রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদ চূড়ান্ত ১০ নামের তালিকা থেকে শিগগিরই যাচাইবাছাই করে সিদ্ধান্ত নেবেন। এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এরপর রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ী নতুন প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সদস্যদের নাম প্রজ্ঞাপন আকারে ঘোষণা করবে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সংক্রান্ত আনুষ্ঠানিকতা শেষে দেশবাসী আগামী সপ্তাহেই নতুন গঠিত ইসি দেখবে।

গত মঙ্গলবার নিজেদের শেষ বৈঠকে সিইসি ও ইসি মিলিয়ে পাঁচটি পদের বিপরীতে ১০টি নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। এই ১০ নাম প্রকাশ করা হয়নি ঠিকই। কিন্তু কমিটি জানিয়েছে, এর মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের একজন ও নারী প্রতিনিধির একজনের নাম রয়েছে।

এর আগে গত ২৭ জানুয়ারি ইসি গঠনে প্রথমবারের মতো আইন প্রণয়ন করে সরকার। এরপর গত ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতির দায়িত্ব দিয়ে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি। সার্চ কমিটি প্রথম বৈঠকের পর নিবন্ধিত রাজনৈতিক দল ও সুধীজনের কাছ থেকে নাম আহ্বান করেন। একইসঙ্গে বিশিষ্টজনদের সঙ্গে কয়েক দফা বৈঠক করা হয়। সার্চ কমিটির কাছে সরাসরি ও ইমেইলের মাধ্যমে প্রায় পাঁচশজনের নাম জমা পড়ে।

প্রথম দফায় ১৪ ফেব্রুয়ারি কমন নাম বাদ দিয়ে ৩২২ জনের তালিকা প্রকাশ করা হয়। এরপর বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকের মাধ্যমেও বেশ কিছু নাম পায় সার্চ কমিটি। সেখানেও কিছু কমন নাম বাদ দিয়ে তালিকায় প্রস্তাবিত নামের সংখ্যা দাঁড়ায় ৩২৯ জনে। এসব নাম থেকে একাধিক দফায় বৈঠক করে ২০ জনের নাম বাছাই হয়, দ্বিতীয় দফায় সেটা ১২-১৩ জনে আসে। গত মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সার্চ কমিটির সর্বশেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত হয়। কিন্তু এ দশজনের নাম প্রকাশ না করার সিদ্ধান্ত নেয় সার্চ কমিটি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.