ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের উদ্ধার করবে রেড ক্রস

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রাশিয়ার হামলায় ইউক্রেনে আটকেপড়া প্রবাসী বাংলাদেশিদের উদ্ধার করবে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)। রোববার (২৭ ফেব্রুয়ারি) পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

দূতাবাস বলেছে, ইউক্রেনে বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশিরা যে যেখানে আটকা আছেন তাদের সেখানেই অবস্থান করতে বলা হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে আইসিআরসি তাদের সঙ্গে যোগাযোগ করবে। এরপর সুবিধাজনক বর্ডারে পৌঁছে দেবে। এদিকে ইউক্রেন থেকে পোল্যান্ড যাওয়া বাংলাদেশিদের নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং ঠিকানাসহ বাংলাদেশ দূতাবাসে পাঠাতে বলা হয়েছে।

এ জন্য পোল্যান্ড দূতাবাস কর্মকর্তা তৌহিদ ইমাম +49 1577 8676376 নম্বরে হোয়াটসঅ্যাপে অথবা [email protected] মেইলে তথ্য পাঠাতে বলা হয়। এদিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের সাহায্যের উদ্যোগ নিয়েছে।

মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইউক্রেনে আটকেপড়া যেসব বাংলাদেশি দেশটির সীমান্তবর্তী দেশ পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, মলদোভাতে নিরাপদ আশ্রয় খুঁজছেন, তাদের সর্বোচ্চ সহযোগিতায় প্রস্তুত রয়েছেন কূটনৈতিক কর্মকর্তারা।

আটকেপড়া বাংলাদেশিদের সহায়তায় কাজ করা কর্মকর্তাদের টেলিফোন ও মোবাইল নম্বর জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, যারা স্লোভাকিয়া এবং হাঙ্গেরির কাছাকাছি আটকে পড়েছেন, তাদের অস্ট্রিয়ার ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনসহ দুই কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়।

তাদের নম্বর হলো- রাহাত বিন জামান, ডেপুটি চিফ অব মিশন, মোবাইল: +৪৩ ৬৮৮ ৬০৩৪৪৪৯২ এবং জোবায়দুল এইচ চৌধুরী, এসিও, মোবাইল: +৪৩ ৬৮৮ ৬০৬০৩০৬৮।

আটকেপড়াদের মধ্যে যারা রোমানিয়া এবং মলদোভাতে যেতে চান, তাদের রোমানিয়ার রাজধানী বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। সেখানে যোগাযোগের নম্বর হলো- বুখারেস্টের বাংলাদেশ দূতাবাস, নম্বর: +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ এবং মীর মেহেদী হাসান, নম্বর: +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ (টেলিফোন এবং হোয়াটসঅ্যাপ গ্রুপ)।

এছাড়া পোল্যান্ড সীমান্তের কাছাকাছি থাকা বাংলাদেশিরা পোল্যান্ডের ওয়ারশেতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নম্বরে যোগাযোগ করবেন। সেখানে যোগাযোগের নম্বরগুলো হলো-

১. মো. মাসুদুর রহমান, মোবাইল: +৪৮ ৭৩৯ ৫২৭ ৭২২
২. মো. মাহবুবুর রহমান, মোবাইল: +৪৮ ৫৭৯ ২৬২ ৪০৩
৩. মোসা. ফারহানা ইয়াসমিন, মোবাইল: +৪৮ ৬৯০ ২৮২ ৫৬১
৪. বিল্লাল হোসাইন, মোবাইল: +৪৮ ৭৩৯ ৬৩৪ ১২৫
৫. মো. রাব্বানী, মোবাইল: +৪৮ ৬৯৬ ৭৪৫ ৯০৩

২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পরপর স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ার সেনারা। উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হামলা চালানো হয়। ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনারা। ইউক্রেনের সেনাদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই। বর্তমানে কিয়েভে রুশ সেনাদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.