শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন ও নবীন বরণ অনুষ্ঠিত

0

মেহেদী হাসান আকন্দ: বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে উদযাপিত হলো নেত্রকোণা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় দিবস-২০২২।

সকাল ১০টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রফিকউল্লাহ খানের নেতৃত্বে ট্রেজারার ও রেজিষ্টার প্রফেসর ড. সুব্রত কুমার আদিত্য, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের নিয়ে কেক কাটার পর আনন্দ র‌্যালী শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিন করেন।

বেলা ১২ টায় শেখ হাসিনা বিশ^দ্যিালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রফিকউল্লাহ খানের সভাপিত্বে নবাগত ছাত্র-ছাত্রীদের নবীন বরণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও রেজিষ্টার অধ্যাপক সুব্রত কুমার আদিত্য। ইংরেজী বিভাগের প্রভাষক শফিউল্লাহ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে মানসম্মত শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে। আমরা ভবিষ্যতে কোথায় থাকব সে বিষয়ে পরিকল্পনা এখনই করতে হবে, কেননা নিত্য নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, শেখ হাসিনা বিশ^বিদ্যালয়ের ট্রেজারার ও রেজিষ্টার অধ্যাপক সুব্রত কুমার আদিত্য। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নেত্রকোণা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পীযুষ কান্তি সরকার, বিশ^বিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক পরিচালক, মিহির চক্রবর্ত্তী।

সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রফিকউল্লাহ খান ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, বিশ^বিদ্যালয়টি এমন একজন মানুষের নামে যিনি বিশ্ব মানুষের কাছে কেবল একটি বিস্ময় নয়, একটি অনুপ্রেরণার নাম। তাই ছাত্র-ছাত্রীদের কাছে সবচেয়ে সেরাটাই প্রত্যাশা করি। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে যারা পড়বে, তারা নিজেদের গৌরবান্বিত বোধ করবে। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে যারা পড়ালেখা করবে, তারা জীবনের সকল ক্ষেত্রে প্রতিষ্ঠিত হবে। সেই আত্মবিশ্বাস তোমাদের বুকে ধারণ করতে হবে। কারণ, জাতির পিতার ভাষার মধ্যে কখনো চেষ্টা করবে বা যদি বলে কোনো শব্দ ছিলনা। সুতরাং জাতির পিতার কন্যার নামে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জীবনে যদি নামক কোন শব্দ থাকবে না। আমি হবো, আমি করে ছাড়বো, আমাকে করতেই হবে এটাই হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের আত্মবিশ্বাস। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা আগামী দিনে একজন ভালো গবেষক, ভালো শিক্ষক, ভালো স্কলার হবে এবং এদেশের সুনাম বৃদ্ধি করার মতো একটা শক্তি হবে এই আত্মবিশ্বাস প্রত্যেককে তৈরি করে আলোকময় জীবনের দিকে এগিয়ে যাওয়ার আহব্বান জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা শুধু জ্ঞান চর্চা করেনা’ বই মুখস্থ করেনা, ভালো রেজাল্ট করেনা। মানুষকে শারীরিক ও মানষিক ভাবে পরিপূর্ণ করে তৈরি করে। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা যেন সেই অন্ধকারের বাসিন্দা না হয়, যে অন্ধকারের বিরুদ্ধে আমরা ২৩ বছর সংগ্রাম করেছি। সেই জঙ্গীবাদের অনুসারী যেন তারা না হয়, যার বিরুদ্ধে এখন পৃথিবীর মানুষকে সংগ্রাম করতে হচ্ছে। একটি আলোকময় জীবন তৈরির প্রেরণা নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এগিয়ে যাওয়ার আহব্বান জানান।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.