দেশের সপ্তম ইলিশ প্রজনন কেন্দ্র হচ্ছে বলেশ্বর নদের মোহনায়

0

বিডি২৪ভিউজ ডেস্ক : সুন্দরবনের সুপতি ও বলেশ্বর নদের মোহনাসংলগ্ন অঞ্চলে হচ্ছে দেশের সপ্তম ইলিশ প্রজনন ও বিচরণ ক্ষেত্র। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এ সংক্রান্ত একটি প্রস্তাবনা অনুমোদনের জন্য মৎস্য অধিদফতরে প্রেরণ করেছে। নতুন এ প্রজনন ক্ষেত্রের বিস্তৃত অঞ্চল ধরা হয়েছে ৩৪৮ বর্গ কিলোমিটার।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট সূত্র জানায়, ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য দেশের দক্ষিণাঞ্চলে সমীক্ষা চালিয়ে ইলিশের নতুন প্রজনন, বিচরণ ও অভয়াশ্রম করার স্থান নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবিত অঞ্চল হচ্ছে শরণখোলা উপজেলার বগীবন্দর বলেশ্বর নদীর মোহনা, পূর্ব সুন্দরবনের সুপতি কোস্টগার্ড স্টেশন ও পক্ষীর চর এলাকা, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার সাপলেজা এলাকার ভাইজোড়া, বরগুনার পাথরঘাটার রুইতা এবং পটুয়াখালীর কলাপাড়ার লতাচাপালি ইউনিয়নের লেবুবাগান পয়েন্ট। বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম, রাসেল জানান, নতুন সমীক্ষায় বঙ্গোপসাগর উপকূলীয় সুপতি ও পক্ষীর চর এলাকা এবং শরণখোলার বগীর বলেশ্বর নদীর মোহনাকে প্রজনন ক্ষেত্রের উপযুক্ত স্থান বলে বিবেচনা করেছেন গবেষকরা।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আনিসুর রহমান জানান, দেশে ইলিশ উৎপাদনের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তার ধারাবাহিকতায় দক্ষিণাঞ্চলের ৪টি জেলার নদ-নদীর ৩৪৮ বর্গ কিলোমিটার ইলিশ প্রজনন ও বিস্তৃত অঞ্চল চিহ্নিত করা হয়েছে। এ বিষয় সম্প্রতি এক কর্মশালাও অনুষ্ঠিত হয়েছে। প্রজনন ক্ষেত্রটি কর্তৃপক্ষের অনুমোদন পেলে বাস্তবায়নের সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.