ভাসানচরের উদ্দেশে ২৯৮২ জন রোহিঙ্গা!

0

বিডি২৪ভিউজ ডেস্ক : জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ১২তম দফায় ভাসানচর স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের উদ্দেশে উখিয়া অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ত্যাগ করেছেন ২হাজার ৯শ ৮২জন রোহিঙ্গা।

বুধবার দুপুরে উখিয়া অস্থায়ী ট্রানজিট ক্যাম্প হতে ২৭টি বাস যোগে ১৪শ ৬৩জন রোহিঙ্গা শরণার্থী স্বেচ্ছায় ভাসানচরের উদ্দেশ্যে রওনা হয়। তাদের বহরের সামনে ও পেছনে রয়েছে কঠোর পুলিশী নিরাপত্তা। দ্বিতীয় পর্যায়ে সন্ধ্যায় ৩৫টি বাস যোগে ১হাজার ৫শ ১৯জন রোহিঙ্গা রওনা হয়। 

এ নিয়ে সর্বমোট ১হাজার ৮ পরিবারের ২হাজার ৯শ ৮২জন রোহিঙ্গা ৬২টি বাসে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় বলে জানা যায়। 
উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প থেকে স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকা প্রণয়নের মাধ্যমে সকল প্রক্রিয়া সম্পন্ন করে প্রথমে উখিয়া ডিগ্রী কলেজ অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে আনা হয়। সেখান থেকে বাস যোগে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় রোহিঙ্গাদের বহর। তাদের সামনে ও পেছনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। রোহিঙ্গাদের বহরের সাথে তাদের মালামাল বোঝাই কাভার্ড ভ্যানও রওনা হয় বলে নির্ভরযোগ্য সূত্রে জানা যায়। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অতিরিক্ত কমিশনার গণমাধ্যমকে জানান,এবারে ভাসানচর স্থানান্তর প্রক্রিয়ার ১২তম দফায় প্রায় তিন হাজার রোহিঙ্গা যারা স্বেচ্ছায় যেতে ইচ্ছুক তাদের তালিকা করে নিয়ে যাওয়া হচ্ছে। 

উখিয়ার বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গা মাঝিরা জানায়, ক্যাম্প থেকে এর আগে ভাসানচর যাওয়া রোহিঙ্গাদের সাথে কথা বলে সেখানকার থাকা খাওয়ার পরিবেশের কথা জেনে স্বেচ্ছায় রাজি হয়ে ভাসানচর যাচ্ছে বিভিন্ন ব্লকের সাধারণ রোহিঙ্গারা।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.