কক্সবাজারে হবে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প হবে কক্সবাজারে। সদর উপজেলার খুরুস্কুল এলাকার এই প্রকল্প থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বৃহস্পতিবার (৩১ মার্চ) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

জানা গেছে, বেশ কিছুদিন আগেই কক্সবাজারের সদর উপজেলার খুরুস্কুল এলাকায় দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প স্থাপনের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে সব কাজ শেষে বৃহস্পতিবার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বায়ু বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের অভিজ্ঞতা না থাকলেও এখানে আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। খুব শীগ্রই এই প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্পের টারবাইনগুলো খুরুস্কুল পিএমখালী চৌফলদন্ডী ইউনিয়নে নির্মান করা শুরু হয়েছে।

প্রথম বায়ু বিদ্যুৎ প্রকল্পের পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান জানিয়েছেন, এই প্রকল্পটি বাস্তবায়নে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএসডিকে গ্রিন এনার্জি লিমিটেড।

ভিত্তিপ্রস্তর স্থাপনকালে বিদ্যুৎ ও জ্বাালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, খুরুস্কুলের এই প্রকল্পটি হবে প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প। পরবর্তীতে কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরো একটি বায়ুবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হবে। কক্সবাজারে সরকারের অনেক বড় বড় মেগা প্রকল্পের কাজ চলছে। ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান ও বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.