কিসিঞ্জারকে বাংলাদেশে ঘুরে যেতে বললেন তুর্কি সাংবাদিক

0

বিডি২৪ভিউজ ডেস্ক : স্বাধীন হওয়ার পরই বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলেছিলেন যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। সেখান থেকে স্বাধীনতার পঞ্চাশ বছরে বাংলাদেশ আজ উন্নয়নশীল রাষ্ট্র। কিসিঞ্জারের সেই উক্তি উল্লেখ করে তাকে এখন বাংলাদেশে ঘুরে যাওয়ার আহ্বান জানিয়েছেন তুর্কি সাংবাদিক আহমেত জোশকুনিয়াদ।

শুক্রবার (১ এপ্রিল) সকালে ‘বাংলাদেশের ৫০ বছরের পথচলা: গণহত্যা, জাতিরাষ্ট্র এবং বঙ্গবন্ধুর প্রত্যাশার বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অধিবেশনে তিনি এ আহ্বান জানান।

আহমেত জোশকুনায়দিন বলেন, ‘আমি ২০ বছর ধরে বিভিন্ন দেশে সাংবাদিকতার সুবাদে ঘুরেছি। বাঙালিদের বদান্যতা ও আতিথেয়তা অবিশ্বাস্য। গত ৫০ বছরে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিকভাবে অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে। কিসিঞ্জারকে আহ্বান জানাচ্ছি, বাংলাদেশ কতটা সমৃদ্ধি অর্জন করেছে তা দেখে যান।’

সম্মেলনে ভারতীয় গবেষক কৌশিক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘চীন সাম্রাজ্যবাদ থেকে বাংলাদেশ কতটা দূরে থাকতে পারবে সেটা এখন খুব গুরুত্বপূর্ণ।’ লে. কর্নেল (অব.) সাজ্জাদ জহির বীরপ্রতীক-এর সঞ্চালনায় দুই দিনব্যাপী এই সম্মেলনে কানাডা, নিউজিল্যান্ড, তুরস্ক, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশের ২৫ জন বিশেষজ্ঞ যোগ দিয়ে বাংলাদেশ, গণহত্যা এবং বঙ্গবন্ধুর ওপর প্রবন্ধ উপস্থাপন করেছেন। মোট চারটি একাডেমিক সেশনে প্রবন্ধগুলো উপস্থাপিত হয়। সমাপনী অনুষ্ঠানের শুরুতে গণহত্যার জাদুঘর নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.