পাবনা জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

0

পাবনা প্রতিনিধি : মেয়াদোত্তীর্ণ হওয়ায় পাবনা জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃবৃন্দ। আজ ১১ এপ্রিল সোমবার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। একই সঙ্গে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় শাখা কমিটিও বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

পাবনা জেলা ছাত্রলীগের কমিটি ঘিরে গ্রুপিং, ব্যক্তিগত দ্বন্দ্ব ও অনৈতিক লেনদেনসহ নানা বিতর্কের সৃষ্টি হয়। নানা অনিয়ম ও অভিযোগের প্রেক্ষিতে জেলা কমিটি বিলুপ্ত করা হয়েছে বলে নাম প্রকাশ না করার শর্তে একাধিক জেলা নেতৃবৃন্দ জানিয়েছে।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ায় বাংলাদেশ ছাত্রলীগ পাবনা জেলা শাখা ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো। একই সঙ্গে বাংলাদেশ ছাত্রলীগ পাবনা জেলা শাখার আগামী নতুন কমিটিতে সভাপতি/সাধারণ সম্পাদক পদে আগ্রহী পদপ্রত্যাশীদের জীবন বৃত্তান্ত জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সহসভাপতি মুরাদ হাসান টিপু ও উপদপ্তর সম্পাদক ইমরান শেখ পদ প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত জমা নিবেন। কমিটি বিলুপ্ত হওয়া পাবনা জেলার অধীনস্থ উপজেলা, থানা বা কোনো ইউনিটের কমিটি ঘোষণা করতে পারবে না বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে পাবনা জেলা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক তাজুল ইসলাম জানান, মেয়াদোত্তীর্ণ হওয়ায় কেন্দ্রীয় ভাবে কমিটি বিলুপ্ত করা হয়েছে। নানা অনিয়ম, আর্থিক লেনদেন ও গ্রুপিংয়ের কারণে এবং বিভিন্ন উপজেলা কমিটি ঘোষণার প্রেক্ষিতে কমিটি বিলুপ্ত করা হয়েছে এমন কথা অস্বীকার করে তাজুল ইসলাম বলেন, অভিযোগগুলো মোটেও সত্য নয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ২১ জানুয়ারি দ্বি-বার্ষিক সম্মেলনের পর ২৮ জানুয়ারি নতুন কমিটি ঘোষণা দেওয়া হয়। কমিটিতে সভাপতি নির্বাচিত করা হয় পাবনা জেলা ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক শিবলী সাদিককে এবং সাধারণ সম্পাদক করা হয় পাবনা সরকারি অ্যাডওয়ার্ড কলেজ ছাত্রলীগের সভাপতি তাজুল ইসলামকে। পরে ২০১৯ সালের জুলাই মাসে জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়কের দায়িত্ব পাওয়ায় পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি শিবলী সাদিক পদত্যাগ করেন। দীর্ঘদিন ধরে সভাপতির পদ শুন্য থাকার পর ২০২১ সালের ১৮ নভেম্বর সিনিয়র সহ-সভাপতি ফিরোজ আলীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। এই কমিটি গত চার বছরে নানা বিতর্কিত কর্মকান্ডে জড়িয়ে পড়ে। গত বছরের ৫ অক্টোবর ফরিদপুর উপজেলা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা করে সোহেল রানাকে সভাপতি ও জাহিদ হাসানকে সাধারণ সম্পাদক পদে মনোনীত করে সংবাদ বিজ্ঞপ্তি দেয় জেলা ছাত্রলীগ।

জাহিদ হাসানের বাবা আব্দুল হামিদ উপজেলা বিএনপির সহসভাপতি ও বনওয়ারীনগর ইউনিয়ন বিএনপির সভাপতি ছিলেন। ১৯৯১ থেকে ২০০০ সাল পর্যন্ত উপজেলা যুবদলের আহ্বায়কের দায়িত্বে ছিলেন। বিএনপি নেতার ছেলেকে সাধারণ সম্পাদক পদে মনোনীত করায় সমালোচনার সৃষ্টিও হয়। সর্বশেষ সম্মেলন ছাড়াই পাবনার ঈশ্বরদী উপজেলা ও পৌর ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণার পর থেকেই চরম অসন্তোষ ও উত্তেজনা বিরাজ করছিল। অনৈতিক লেনদেন হয়েছে দাবি করে কমিটি প্রত্যাখ্যান করেন পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাসসহ উপজেলা আওয়ামী লীগ ও পদবঞ্চিত নেতাকর্মীরা। কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন, সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি পালন করেন নেতাকর্মীরা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.