স্বল্প সুদে ২১৫৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক

0

বিডি২৪ভিউজ ডেস্ক : করোনার প্রভাব কাটিয়ে ওঠতে বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্স (এআইডিএ) তহবিল থেকে স্বল্প সুদে বাংলাদেশকে প্রায় দুই হাজার ১৫৫ কোটি টাকা (২৫ কোটি ডলার) ঋণ দেওয়া হচ্ছে। এই ঋণের টাকা ক্ষতিগ্রস্ত শিল্প, কৃষি খাত ও রপ্তানিমুখি শিল্পে প্রণোদনা এবং খাদ্য ও সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়াতে ব্যয় হবে। তবে বাংলাদেশকে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে ২ শতাংশ সুদসহ এই ঋণ পরিশোধ করতে হবে।

সোমবার (১৮ এপ্রিল) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি মোহাম্মদ আনিস এবং ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এ চুক্তিতে সই করেন।

এ প্রসঙ্গে ইআরডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারির বিরূপ প্রভাব থেকে কার্যকরভাবে উত্তরণে সরকার অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত শিল্প, কৃষি খাত ও রপ্তানিমুখী শিল্পে প্রণোদনা দেওয়াসহ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কর্মসৃজন এবং সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা বাড়াচ্ছে। সরকারের এই কার্যক্রম চালিয়ে নিতে বিশ্ব ব্যাংক বাজেট সহায়তা হিসেবে এই ঋণ সহায়তা দিচ্ছে।

ইআরডি জানায়, বাংলাদেশ ফার্স্ট রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট (ডিপিসি) শীর্ষক কর্মসূচির আওতায় বিশ্ব ব্যাংক সরকারকে মোট ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দেবে। এ কর্মসূচির প্রথম কিস্তির ২৫ কোটি ডলার এবার পাওয়া যাবে। পরের কিস্তির অর্থ মিলবে ২০২২-২৩ অর্থবছরে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.